Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকার পতনে গণতন্ত্র মঞ্চের পদযাত্রা কর্মসূচি ঘোষণা

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ জুলাই ২০২৩ ১৮:০০

ঢাকা: বিএনপির সঙ্গে যুগপৎ ধারায় সরকার পতনে পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ। বুধবার (১২ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এই কর্মসূচি ঘোষণা করা হয়।

গণতন্ত্র মঞ্চের ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে- ১৮ জুলাই ঢাকা মহনগরসহ সারাদেশের জেলা ও মহানগরে পদযাত্রা। ওই দিন ঢাকায় সকাল ১০ টায় গাবতলী থেকে যাত্রবাড়ী পর্যন্ত এই পদযাত্রা কর্মসূচি পালন করবে তারা। এ ছাড়া ১৯ জুলাই সকাল ১০ টায় উত্তরার আব্দুল্লাপুর থেকে ঢাকার বাহাদুর শাহ পার্ক পর্যন্ত পদযাত্রা অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারীর আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য এবং কর্মসূচি ঘোষণা করেন গণতন্ত্র মঞ্চের প্রধান সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

গণতন্ত্র মঞ্চের যুগপৎ ধারায় বৃহত্তর গণআন্দোলনের এক দফার যৌথ ঘোষণায় বলা হয়, বাংলাদেশের জনগণের ভোটাধিকার হরণকারী বর্তমান ফ্যাসিবাদী, কর্তৃত্ববাদী সরকারের পদত্যাগ ও বিদ্যমান অবৈধ সংসদের বিলুপ্তি; নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন ও নির্বাচন কমিশন পুনর্গঠন করে তার অধীনে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের ব্যবস্থা; বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দির মুক্তি, মিথ্যা- গায়েবি মামলা প্রত্যাহার, ফরমায়েসি সাজা বাতিল এবং সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের অর্থনৈতিক মুক্তি, ভোটাধিকার ও গণতন্ত্র পুনঃপ্রতষ্ঠার ১ দফা দাবিতে রাজপথে সক্রিয় বিরোধী রাজনৈতিক জোট ও দলগুলো যুগপৎ ধারায় ঐক্যবদ্ধ বৃহত্তর গণআন্দোলন গড়ে তুলে সফল করবে।

এদিন সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের অর্থনৈতিক মুক্তি, ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠায় ৩১ দফা রূপরেখাও ঘোষণা করে তারা। রূপরোখার শুরুতে বলা হয়, বাংলাদেশের জনগণ গণতন্ত্র এবং সকল নাগরিকের জন্য সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে এক সাগর রক্তের বিনিময় মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে যে রাষ্ট্র গড়ে তুলেছিল, সেই রাষ্ট্রের মালিকানা আজ তাদের হাতে নেই। বর্তমান ফ্যাসিবাদী, কর্তৃত্ববাদী সরকার বাংলাদেশ রাষ্ট্র কাঠামোকে নানাভাবে ধ্বংস ও বিপর্যস্ত করে ফেলেছে। এই রাষ্ট্র ব্যবস্থাকে মেরামত ও পুনর্গঠনের মাধ্যমে গণতান্ত্রিক রূপান্তর না করলে দেশ তার কাঙ্ক্ষিত লক্ষ্যে এগোতে পারবে না।

এর জন্য প্রয়োজন দেশে এক নতুন ধারার সামাজিক চুক্তি, এক নতুন গণতান্ত্রিক বন্দোবস্ত প্রতিষ্ঠা। যাতে করে এই দেশে ফ্যাসিবাদীর পুনরুত্থান না ঘটে। সেই লক্ষ্যে এবং জনগণের সরকার ও জনগণের হাতে দেশের মালিকানা প্রতিষ্ঠার জন্য নিরপেক্ষ সরকারের অধীনে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ গ্রহণযোগ্য অংশগ্রহণমূলক নির্বাচন প্রয়োজন। এবং সেই নির্বাচনের মাধ্যমে যে সরকার প্রতিষ্ঠিত হবে সেই সরকার ঐক্যবদ্ধভাবে প্রথম ছয় মাসের মধ্যে রূপান্তরমূলক গণতান্ত্রিক সংস্কারের কার্যকর উদ্যোগ নেবে।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

গণতন্ত্র মঞ্চ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর