Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইবি প্রশাসনের সিদ্ধান্তে ‘আতঙ্কিত’ নির্যাতিত ছাত্রী

ইবি করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২৩ ১৭:০৫

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে ছাত্রী নির্যাতনের ঘটনায় শাখা ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরাসহ ৫ ছাত্রীকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আচরণবিধির দ্বিতীয় অধ্যায়ের ৮ ধারা অনুযায়ী তাদের বহিষ্কার করা হয়েছে। তবে এ সিদ্ধান্তে ‘আতঙ্ক’ প্রকাশ করেছেন ভূক্তভোগী ছাত্রী।

শনিবার (১৫ জুলাই) বেলা ১১টায় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের কার্যালয়ে ছাত্র-শৃঙ্খলা কমিটির সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্তের দিন থেকেই এই আদেশ কার্যকর হবে।

বিজ্ঞাপন

প্রশাসনের এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেন ভূক্তভোগী ছাত্রী ফুলপরী। এ বিষয়ে তিনি বলেন, ‘প্রশাসনের এই সিদ্ধান্তে আমি সন্তুষ্ট নই; বরং আরও আতঙ্কিত। তারা (বহিষ্কৃতরা) এক বছর পর বিশ্ববিদ্যালয়ের ফিরে এসে প্রতিশোধ যে নেবে না তার কোনো নিশ্চয়তা নেই। আমি সঠিক বিচার পাইনি। আমি চাই তারা বিশ্ববিদ্যালয় থেকে আজীবনের জন্য বহিষ্কার হোক।’

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের আচরণবিধির দ্বিতীয় অধ্যায়ের ৮ ধারা অনুযায়ী কোনো শিক্ষার্থী আইনভঙ্গ বা অসদাচরণ করলে শৃঙ্খলা কমিটির মতামত নিয়ে সর্বোচ্চ এক বছরের জন্য বহিষ্কার করতে পারেন উপাচার্য। সেই অনুযায়ী তাদের আগামী এক বছরের জন্য বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। তাদের বহিষ্কারাদেশ সিদ্ধান্ত নেওয়ার পর থেকে কার্যকর হবে। এ সিদ্ধান্ত আগামী ১৮ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে পাঠানো হবে।

প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের কোড অব কন্ডাক্ট অনুযায়ী এক বছরের বহিষ্কারের নিয়ম রয়েছে। কন্ডাক্ট অনুযায়ী এক বছরের বেশি বহিষ্কারের নিয়ম নেই। সে অনুযায়ী তদন্ত কমিটির প্রতিবেদনের আলোকে অভিযুক্ত পাঁচ জনের দোষ প্রমাণিত হওয়ায় তাদের বহিষ্কার করা হয়েছে। এটাই চূড়ান্ত সিদ্ধান্ত।’

বিজ্ঞাপন

এর আগে, গত ১১ ও ১২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে এক নবীন ছাত্রীকে রাতভর নির্যাতন ও বিবস্ত্র করে ভিডিও ধারণের অভিযোগ উঠে। এ ঘটনায় গত ১৪ ফেব্রুয়ারি ভুক্তভোগী প্রক্টর, ছাত্র উপদেষ্টা ও হল প্রভোস্ট বরাবর লিখিত অভিযোগ দেন ভূক্তভোগী। এ নিয়ে হল, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও হাইকোর্টে এবং শাখা ছাত্রলীগ কর্তৃক পৃথক চারটি তদন্ত কমিটি গঠিত হয়। তদন্ত শেষে প্রতিবেদনের আলোকে ঘটনার সত্যতা প্রমাণিত হলে হাইকোর্টের নির্দেশে বিশ্ববিদ্যালয় থেকে ওই পাঁচ অভিযুক্তকে সাময়িক বহিষ্কার করা হয়।

এছাড়া হল প্রশাসন ও ছাত্রলীগ তাদের তদন্তের ভিত্তিতে অভিযুক্তদের বহিষ্কার করে।

সারাবাংলা/এমও

ইবি প্রশাসন ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেত্রী ছাত্রী নির্যাতন টপ নিউজ নির্যাতিত ছাত্রী বহিষ্কার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর