Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিকিৎসকদের ধর্মঘট স্থগিত, চলবে চেম্বার-অপারেশন

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ জুলাই ২০২৩ ২৩:০৯

ঢাকা: রাজধানীর সেন্ট্রাল হসপিটালে ভুল চিকিৎসায় প্রসূতি ও নবজাতক মৃত্যুর অভিযোগে গ্রেফতার দুই চিকিৎসকের জামিন হওয়ায় ধর্মঘট স্থগিত করা হয়েছে। ফলে প্রাইভেট চেম্বার ও ক্লিনিকে চিকিৎসাসেবা কার্যক্রম স্বাভাবিক থাকবে।

মঙ্গলবার (১৮ জুলাই) বিকেল ৪টা থেকেই প্রাইভেট চেম্বার ও অপারেশন ফের চালুর ঘোষণা দিয়েছেন বাংলাদেশ সোসাইটি অব সার্জন বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম।

বিজ্ঞাপন

এদিন বিকেলে ঢাকা মেডিকেল কলেজ কনফারেন্স রুমে ফেডারেশন অব অল সোসাইটি বাংলাদেশের যৌথ সভা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডা. খুরশীদ আলম।

তিনি বলেন, ‘আমরা জানতে পেরেছি আটক দুই চিকিৎসকের জামিন হয়েছে। জামিন হওয়ার পরিপ্রেক্ষিতে আমরা আমাদের কর্মসূচি আপাতত উইথড্র করে নিচ্ছি। আজ এখন থেকেই সবাই কাজে ফিরে যাবেন। চিকিৎসকরা চেম্বার করবেন, রোগী দেখবেন। সব ধরনের অস্ত্রোপচারসহ বাকি সব কার্যক্রম স্বাভাবিকভাবে চলবে।’

তিনি আরও বলেন, ‘কর্মক্ষেত্রে চিকিৎসকদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতে আমরা উচ্চ আদালতে একটি রিট করারও সিদ্ধান্ত নিয়েছি। সেইসঙ্গে স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইন দ্রুত পাস করার কথাও বলেছি।’

এ দিন ঢাকা মেডিকেল কলেজের কনফারেন্স রুমে এই বৈঠকে ফেডারেশন অব মেডিকেল স্পেসালিস্টস সোসাইটি অব বাংলাদেশসহ চিকিৎসকদের ৪৪টি সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠক বিষয়ে উল্লেখ করে ডা. খুরশীদ বলেন, ‘বৈঠকে বর্তমান পরিস্থিতিসহ চিকিৎসকদের নিরাপত্তা, রোগীদের স্বাস্থ্য সুরক্ষাসহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে।’ তিনি বলেন, ‘আমাদের আরও কিছু দাবি দাওয়া ছিল, আইনি কিছু বিষয় ছিল। বিশেষ করে চিকিৎসা সুরক্ষা আইন নিয়ে আমাদের অনেকে কথা বলেছেন। ডাক্তারদের সুরক্ষার কথা বলেছেন। কর্মস্থলে নিরাপত্তা, রোগীদের সুরক্ষার কথা বলেছেন।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘আমরা রোগীদেরও সুরক্ষা চাই, স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চাই। সেসব বিষয়ে আমাদের কার্যক্রম কী হবে সেটা পরে আমরা ঠিক করব।

এ সময় আরও উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আহমেদুল কবির, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়াসহ বিভিন্ন চিকিৎসক সোসাইটির নেতারা।

এর আগে দুই চিকিৎসককে গ্রেফতারের প্রতিবাদে ১৭ ও ১৮ জুলাই প্রাইভেট চেম্বার-অপারেশন বন্ধের ঘোষণা দেয় অবস্ট্রেট্রিক্যাল অ্যান্ড গাইনেকোলজি সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি)। গত শনিবার (১৫ জুলাই) ওজিএসবির প্রেসিডেন্ট অধ্যাপক ফারহানা দেওয়ান ও সেক্রেটারি জেনারেল অধ্যাপক সালমা রউফের সই করা এক বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়।

সারাবাংলা/এসবি/পিটিএম

চিকিৎসক টপ নিউজ ধর্মঘট স্থগিত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর