Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জ্বালানি ও খনিজসম্পদ বিভাগে শতভাগ এডিপি বাস্তবায়ন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ জুলাই ২০২৩ ১৯:০৬

ঢাকা: ২০২২-২৩ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে শতভাগ অর্জন করেছে সরকারের জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ। গত দুই বছর পরপর শতভাগ এডিপি বাস্তবায়ন করেছে তারা। এই ধারাবাহিকতা অব্যাহত রাখার তাগিদ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রোববার (২৩ জুলাই) ‘জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রকল্প সমূহের জুলাই ২০২২ থেকে জুন ২০২৩ পর্যন্ত বাস্তবায়ন গ্রগতি পর্যালোচনা’ সভায় শতভাগ আরএডিপি বাস্তবায়ন সম্পর্কে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘বর্তমান প্রেক্ষাপটে আরএডিপি ১০৩.০৪% বাস্তবায়ন অবশ্যই প্রশংসারযোগ্য। এসময় তিনি বিতরণ কোম্পানিগুলোকে গ্রাহকদের সঙ্গে আস্থার সম্পর্ক বাড়াতে পরিকল্পনা করে যোগাযোগ বাড়ানোর উদ্যোগ নিতে হবে।’

তিনি আরও বলেন, ‘আগামী দিনের সমৃদ্ধ বাংলাদেশকে সামনে রেখে প্রকল্প গ্রহণ করতে হবে। দলগত উদ্যোগ জোরদার করে দ্রুত প্রকল্প বাস্তবায়ন করা আবশ্যক। কোনোভাবেই সিদ্ধান্তহীনতায় ভোগা যাবে না।’

উল্লেখ্য , ২০২২-২০২৩ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় জিওবি ও বৈদেশিক সহায়তাপুষ্ঠ প্রকল্প ৭টি, নিজস্ব প্রকল্প ২৫টি ও গ্যাস উন্নয়ন তহবিলভুক্ত ১২টিসহ মোট ৪৪ টি প্রকল্পের বিপরীতে বরাদ্দ ছিল ৪০৫৩.২০ কোটি টাকা। আর্থিক ব্যয় ৪১৭৬.৫৫ কোটি টাকা। আর্থিক অগ্রগতির হার ১০৩.০৪%। ২০২১-২০২২ অর্থবছরে আর্থিক অগ্রগতি ছিল ১০৩.৫২%।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. খায়েরুজ্জামান মজুমদার-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিপিসি’র চেয়ারম্যান এ বি এম আজাদ এনডিসি, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকারসহ সংশ্লিষ্ট সংস্থার প্রধানরা বাস্তবায়ন গ্রগতি পর্যালোচনা সভায় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/একে

এডিপি জ্বালানি বিভাগ প্রকল্প বাস্তবায়ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর