Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিজেকে নাইজারের নেতা ঘোষণা করলেন সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক
২৮ জুলাই ২০২৩ ১৯:২০

নাইজারের জেনারেল আবদুরাহামানে তচিয়ানি নিজেকে দেশের নতুন নেতা হিসাবে ঘোষণা করেছেন। সামরিক বাহিনী বলেছে, রক্তপাতহীন অভ্যুত্থানে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে ক্ষমতাচ্যুত করা হয়েছে।

শুক্রবার (২৮ জুলাই) জেনারেল আবদুরাহমানে নাইজারের রাষ্ট্রীয় টেলিভিশনে নিজেকে দেশটির নতুন নেতা হিসেবে ঘোষণা দেন।

রাষ্ট্রীয় গণমাধ্যম শুক্রবার এক বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রেসিডেন্ট গার্ড প্রধানকে দেশের সুরক্ষার জন্য জাতীয় কাউন্সিলের সভাপতি হিসেবে মনোনীত করা হয়েছে।

এর আগে বুধবার নাইজারের প্রেসিডেন্টকে আটক করে তার গার্ডরা। এদিন পশ্চিমা সমর্থিত রাষ্ট্রপ্রধানকে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনীর সদস্যরা। পরে সামরিক বাহিনী ক্যুতে সমর্থন দেয়।

এখন পর্যন্ত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুম আটক আছেন এবং তার সুস্থ আছেন বলে জানিয়েছে বিবিসি।

আফ্রিকায় সাম্প্রতিক বছরগুলোতে ইসলামিক উগ্রপন্থীদের বিরুদ্ধে পশ্চিমাদের অন্যতম মিত্র মোহাম্মদ বাজুম। ক্যুর শুরুতেই তাকে সমর্থন জানিয়ে বিবৃতি দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকেন। এছাড়া ইউরোপীয়ান ইউনিয়ন এবং জাতিসংঘও নাইজারের প্রেসিডেন্ট হিসেবে বাজুমের প্রতি সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে।

অন্যদিকে রাশিয়ার ভাড়াটে যোদ্ধাদল ওয়াগনার গ্রুপ নাইজারে সামরিক অভ্যুত্থানকে সমর্থন দিয়েছে। তারা এই সামরিক অভ্যুত্থানে সহায়তা করেছে বলে জানা গেছে।

উল্লেখ্য, ৬২ বছর বয়সী জেনারেল তচিয়ানি ২০১১ সাল থেকে নাইজারের প্রেসিডেন্ট গার্ডের দায়িত্বে ছিলেন। ২০১৮ সালে প্রাক্তন রাষ্ট্রপতি মহামাদু ইসুফো তাকে সেনাপ্রধান পদে উন্নীত করেছিলেন।

সারাবাংলা/আইই

টপ নিউজ নাইজার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর