Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কয়লা সংকটে ফের রামপাল বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩০ জুলাই ২০২৩ ১৯:৩৩

বাগেরহাট: কয়লা সংকটে আবার রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ রয়েছে। রোববার (৩০ জুলাই) ভোর সাড়ে ৩টায় প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ রয়েছে। কয়লা আমদানির জন্য সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। ৮ আগস্ট কয়লা এলে কেন্দ্রটি পুনরায় উৎপাদনে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল জানান, কয়লা সংকটের কারণে ভোর সাড়ে ৩টায় প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ রয়েছে। কয়লা আমদানির জন্য সব প্রক্রিয়া শেষ। আগামী ৮ আগস্ট কয়লা এলে প্রথম কেন্দ্রটি পুনরায় উৎপাদনে যাবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, টারবাইন ত্রুটির কারণে গত রোববার (১৬ জুলাই) বন্ধ হয়ে যায় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র। বিদ্যুৎ উৎপাদনের ঘূর্ণায়মান যন্ত্র (টারবাইন) মেরামত শেষে বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে উৎপাদন শুরু হয়।

এর আগে গত বছরের ১৭ ডিসেম্বর রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রটি চালু হওয়ার পর সাত মাসে পাঁচ বার বন্ধ হয়েছে। উৎপাদন শুরুর পর প্রথম ১৪ জানুয়ারি, এরপর ১৫ এপ্রিল, ২৩ এপ্রিল, ৩০ জুন ও ১৬ জুলাই বন্ধ হয় এ বিদ্যুৎ কেন্দ্রটি। ২য় ইউনিট আগস্টে উৎপাদনে আসার কথা রয়েছে ।

ভারত ও বাংলাদেশের যৌথ অর্থায়নে নির্মিত রামপাল বিদ্যুৎকেন্দ্রের মোট উৎপাদন সক্ষমতা ১৩২০ মেগাওয়াট। এই বিদ্যুৎকেন্দ্রে দুটি ইউনিট আছে, যার প্রতিটি ৬৬০ মেগাওয়াটের।

দুটি ইউনিটের মধ্যে প্রথম ইউনিটটি গত বছরের ১৭ ডিসেম্বর বাণিজ্যিক উৎপাদনে আসে। এরপর থেকে বেশ কয়েকবার কারিগরি ত্রুটি ও কয়লা সংকটে বন্ধ হয়ে গিয়েছিল প্রথম ইউনিটের উৎপাদন।

সারাবাংলা/একে

বিদ্যুৎকেন্দ্র রামপাল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর