Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে জুলাইয়ে ডেঙ্গুতে আক্রান্ত আড়াই হাজার

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ জুলাই ২০২৩ ২০:০৬

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে চলতি বছরের সাত মাসে দুই হাজার ৭৭৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে শুধু জুলাই মাসেই আড়াই হাজারের বেশি ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এছাড়া চলতি বছরে মৃত্যু হয়েছে ২৫ জনের, যার মধ্যে শুধু জুলাইয়ে ১৬ জন।

সোমবার (৩১ জুলাই) বিকেলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে গত ২৪ ঘন্টায় আক্রান্ত এবং জুলাইসহ সাতমাসে শনাক্তের তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ১০০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হলেও মৃত্যুর কোনো তথ্য পায়নি সিভিল সার্জনের কার্যালয়। আক্রান্তদের মধ্যে ৭ জন বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, ১৯ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে, ৩০ জন বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকশাস ডিজিজেজ হাসপাতালে এবং ৬ জন চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছে। আরও ৩৮ জন বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন।

চলতি বছরের জুলাইয়ে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৩১১ জন। এর মধ্যে মহানগরে ২০০৬ জন এবং বিভিন্ন উপজেলায় ৭৩৭ জন। উপজেলার মধ্যে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে সীতাকুণ্ডে, ৩৩৮ জন। মীরসরাই উপজেলায় ৫২ জন, হাটহাজারী ও পটিয়ায় ৫০ জন, বাঁশখালীতে ৪৬ জন, সাতকানিয়া ও আনোয়ারায় ৪২ জন করে, রাউজানে ৩৩ জন, লোহাগাড়ায় ২৫ জন, রাঙ্গুনিয়ায় ১৯ জন, বোয়ালখালীতে ১৮ জন, ফটিকছড়িতে ১৭ জন, কর্ণফুলীতে ১৬ জন, চন্দনাইশে ১০ জন এবং সন্দ্বীপে ৯ জন আক্রান্ত হয়েছেন।

চলতি বছরের জানুয়ারিতে জানুয়ারিতে ৭৭ জন, ফেব্রুয়ারিতে ২২ জন, মার্চে ১২ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ৫৩ জন এবং জুন মাসে ২৮৩ জন আক্রান্ত হয়েছেন।

আক্রান্ত ২ হাজার ৭৭৬ জনের মধ্যে ১২৫৯ জন পুরুষ, ৭৯৬ জন মহিলা এবং ৭২১ শিশু। ২৭৯ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ২৪৯৭ জন সুস্থ হয়ে ফিরে গেছেন।

সাত মাসে মারা যাওয়া ২৫ জনের মধ্যে শিশু-কিশোর মিলিয়ে ১৪ জন, ৬ জন পুরুষ এবং ৫ জন নারী আছেন। এর মধ্যে জানুয়ারিতে ৩ জন, জুনে ৬ জন এবং জুলাইয়ে মারা গেছেন ১৬ জন।

উল্লেখ্য, ২০২০ সালে চট্টগ্রামে ১৭ জন, ২০২১ সালে ২৭১ জন এবং ২০২২ সালে ৫ হাজার ৪৪৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। ২০২২ সালে ৪১ জন এবং ২০২১ সালে ৫ জন মারা গিয়েছিল।

সারাবাংলা/আইসি/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর