Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

থ্যালাসেমিয়া রোগের বিস্তার রোধে বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ জুলাই ২০২৩ ২০:৩১

ফাইল ছবি

ঢাকা: থ্যালাসেমিয়া রোগের বিস্তার রোধে নীতিমালা তৈরি করতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ৩০ দিনের মধ্যে সাত সদস্য বিশিষ্ট ওই বিশেষজ্ঞ কমিটি গঠন করতে বলা হয়েছে। পরে ওই কমিটিকে খসড়া নীতিমালা তৈরি করে তা ছয় মাসের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

জনস্বার্থে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে করা এক রিটের শুনানি শেষে সোমবার (৩১ জুলাই) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহম্মদ মাহবুবুল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

রুলে থ্যালাসেমিয়া নিয়ন্ত্রণে কার্যকরী ব্যবস্থা কেন গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। একই সঙ্গে বিবাহ রেজিস্ট্রি খাতায় এই বিষয়ে কেন একটি কলাম যুক্ত করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরশেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ।

এর আগে গত ১৫ জুন থ্যালাসেমিয়া রোগের বিস্তার বন্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) বিভিন্ন জাতীয় দৈনিকে থ্যালাসেমিয়া রোগ বিস্তার নিয়ে প্রকাশিত রিপোর্ট সংযুক্ত করে আইনজীবী মো. ছারওয়ার আহাদ চৌধুরী এবং এখলাছ উদ্দিন ভূঁইয়া এই রিট দায়ের করেন।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয় সচিব, স্বাস্থ্য সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ মোট আটজনকে বিবাদী করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

কমিটি থ্যালাসেমিয়া নির্দেশ বিশেষজ্ঞ রোগ হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর