Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ষার শেষে চট্টগ্রামে দেখা মিলল বৃষ্টির, জলাবদ্ধতায় দুর্ভোগ

স্পেশাল করেসপন্ডেন্ট
২ আগস্ট ২০২৩ ২১:৫২

চট্টগ্রাম ব্যুরো: বর্ষা প্রায় শেষ হতে চললেও প্রথমবারের মতো হালকা থেকে মাঝারি ধরনের টানা বৃষ্টিপাতের দেখা পেয়েছে চট্টগ্রামবাসী। তবে একইসঙ্গে জলাবদ্ধতার ভোগান্তিও পোহাতে হয়েছে নগরবাসীকে। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়তে হয়েছে নগরীর কালুরঘাটে ফেরিতে কর্ণফুলী নদীপথ পাড়ি দেয়া জনসাধারণকে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সক্রিয় মৌসুমী বায়ু, স্থল নিম্নচাপের কারণে শ্রাবণের শেষভাগে এসে বৃষ্টি হচ্ছে। চট্টগ্রাম সিটি করপোরেশন জানিয়েছে, বৃষ্টির সঙ্গে পূর্ণিমার জোয়ারে সাগরে পানির উচ্চতা বেড়ে যাওয়ায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

বুধবার (২ আগস্ট) সকাল সাড়ে ১১টার কিছুসময় পর থেকে চট্টগ্রাম নগরী ও আশপাশের এলাকায় থেমে থেমে বৃষ্টিপাত শুরু হয়। বিকেলের দিকে প্রায় দেড়ঘন্টা টানা বৃষ্টিপাত হয়, যা থেমে থেমে এখনও অব্যাহত আছে। বৃষ্টি ও জলাবদ্ধতায় ভোগান্তিতে পড়েন নগরবাসী।

বৃষ্টিতে নগরীর কাতালগঞ্জ, বহদ্দারহাট, শুলকবহর, চকবাজার, কাপাসগোলা, মোহাম্মদপুর, আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। চাক্তাই-খাতুনগঞ্জে ভোগ্যপণ্যের বাজারেও পানি উঠে যায়। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের সামনের সড়কে পানি ছিল। তবে ভেতরে পানি প্রবেশ করতে না পারায় স্বস্তিতে ছিলেন রোগী ও স্বজনরা।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা আবুল হাশেম সারাবাংলাকে বলেন, ‘কয়েকটি নিচু এলাকায় পানি উঠেছে। বৃষ্টি যখন ছিল, তখন জোয়ারও ছিল। বৃষ্টি আর জোয়ারের পানি মিলে কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে। তবে ঘণ্টাখানেক পর পানি আবার নেমে গেছে।’

নগরীর আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকার বাসিন্দা রাশেদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘নালায় সব ময়লা-আবর্জনা। বৃষ্টির সঙ্গে সঙ্গে সেগুলো রাস্তায় উঠে আসে। এই পানি মাড়িয়ে আমাদের হাঁটতে হয়।’

শুলকবহর এলাকার বাসিন্দা মৃন্ময় বড়ুয়া সারাবাংলাকে বলেন, ‘খাল থেকে মাটি তোলা হচ্ছে, নালা বড় করা হচ্ছে, তারপরও জলাবদ্ধতা কেন হচ্ছে? সমস্যা কোথায় সেটা চিহ্নিত করে সমাধান করা হচ্ছে না কেন?’

চসিক কর্মকর্তা আবুল হাশেম বলেন, ‘বিভিন্ন খাল থেকে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় ১৩ লাখ ঘনফুট মাটি তোলার কথা। কিন্তু এখনও ২-৩ লাখ ঘনফুট মাত্র তোলা হয়েছে। মাটি খালে রয়ে গেছে। নালা থেকে পানি খাল দিয়ে প্রবাহিত হতে না পারায় বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা হচ্ছে।’

উল্লেখ্য, বন্দরনগরীর জলাবদ্ধতা নিরসনে পাঁচ হাজার ৬১৬ কোটি ১৯ লাখ টাকার একটি প্রকল্প সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। গত মে মাসে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা জানিয়েছিল, তাদের প্রকল্পের প্রায় ৭৬ শতাংশ কাজ শেষ হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা মো. জহিরুল ইসলাম সারাবাংলাকে জানিয়েছেন, বাংলাদেশের ওপর সক্রিয় মৌসুমী বায়ূ এবং স্থল নিম্নচাপের কারণে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত আছে। বুধবার ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ৬১ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পরবর্তী ২৪ ঘণ্টায়ও আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকবে। দমকা ও ঝড়ো হাওয়াসহ হালকা বৃষ্টিপাত কিংবা কোথাও কোথাও ভারি বর্ষণের সম্ভাবনা আছে। সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কতা এবং নদীবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

সারাবাংলা/আরডি/এনএস


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর