Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজধানীতে ঝুম বৃষ্টি

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ আগস্ট ২০২৩ ১৮:০৯

ঢাকা: কখনও মেঘ, কখনও টানা বৃষ্টির পর রাজধানীর আকাশে বুধবার সকালে যে রোদের দেখা মিলেছিল, তা দুপুরেই স্তিমিত হয়ে বিকালে নেমেছে ঝুম বৃষ্টি। এই বৃষ্টি সবচেয়ে বেশি ভোগান্তিতে ফেলেছে ঘরমুখো মানুষদের। অফিস শেষ হলেও অনেকেই যথাসময়ে বাসার উদ্দেশে বের হতে পারেননি। টানা প্রায় ৩ ঘণ্টার বৃষ্টিতে যথারীতি রাজধানীর বিভিন্ন এলাকার রাস্তা তলিয়ে গিয়ে ভোগান্তি বেড়েছে আরও।

যদিও সারাদেশের কোথাও কোথায় মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস দিয়েছিলো আবহাওয়া অধিদফতর। সংস্থাটি বলছে, এই বৃষ্টি স্থায়ী হচ্ছে না, তাই নামিয়ে ফেলা হয়েছে সামুদ্রিক সতর্কবার্তা।

এদিকে বুধবার (৯ আগস্ট) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর এবং চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, বরিশাল, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এসময় সারাদেশে দিনের তাপমাত্রা (১-৩) ডিগ্রি এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, মৌসুমী বায়ু, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এখন কিছুটা বৃষ্টিপাত কমলেও আগামী তিন দিন পর বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে।

এদিকে সমুদ্র বন্দরসহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। যে কারণে চট্টগ্রাম, মোংলা, কক্সবাজার ও পায়রা সমুদ্রবন্দরসমুকে সর্তক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

তবে নদীবন্দরের জন্য জারি করা সতর্কবার্তায় বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর, মাদারিপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, কক্সবাজার, সিলেট এবং চট্টগ্রাম অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

সারাবাংলা/জেআর/এমও

ঝুম বৃষ্টি টপ নিউজ রাজধানী


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর