Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নতুন নিয়ম পালনে প্রজ্ঞাপন

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ আগস্ট ২০২৩ ১১:২৫

ঢাকা: জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ক্ষেত্রে নতুন নিয়ম এনে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রি পরিষদ বিভাগ। নতুন নিয়ম অনুযায়ী, খু্ঁটির শীর্ষ থেকে এক চতুর্থাংশ নিচে থাকবে জাতীয় পতাকার অবস্থান।

জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ক্ষেত্রে নতুন নিয়ম এনে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রি পরিষদ বিভাগ। নতুন নিয়ম অনুযায়ী, খু্ঁটির শীর্ষ থেকে এক চতুর্থাংশ নিচে থাকবে জাতীয় পতাকার অবস্থান।

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ জাতীয় সংগীত, পতাকা এবং প্রতীক অধ্যাদেশ, ১৯৭২ এর আর্টিকেল-৫ এ দেওয়া ক্ষমতাবলে সরকার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২ এ সংশোধন এনেছে। বিধিমালার বিধি-৭ এর ১২ অনুচ্ছেদের পরিবর্তে নতুন ১২ অনুচ্ছেদ প্রতিস্থাপিত হবে।

এই অনুচ্ছেদ ১২ তে বলা হয়েছে, অর্ধনমিত রাখার ক্ষেত্রে পতাকা প্রথমে পতাকা দণ্ডের এক- চতুর্থাংশের দৈর্ঘ্যের সমান নিচে নামিয়ে পতাকাটি স্থাপন করতে হবে। ওই দিবসে পতাকা নামানোর সময় ফের পতাকা দন্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উত্তোলন করা হবে, এরপর তা নামাতে হবে।

উল্লেখ্য, আগের বিধিমালার অনুচ্ছেদ ১২ তে পতাকা দণ্ডের এক- চতুর্থাংশের দৈর্ঘ্যের সমান নিচে নামিয়ে পতাকা স্থাপন করার বিষয়টি নির্দিষ্ট করা ছিল না।

সারাবাংলা/জেআর/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর