Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রানজিট নিয়ে ওমরাহ করতে পারবেন বাংলাদেশিরা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ আগস্ট ২০২৩ ১৫:০৩

ঢাকা: বিদেশগামী বাংলাদেশিরা এখন থেকে ট্রানজিট নিয়ে সৌদি আরবে ওমরাহ করতে পারবেন বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

বুধবার (২৩ আগস্ট) সচিবালয়ে সংবাদ ব্রিফিং এ তথ্য জানান তিনি।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, আপনারা শুনলে আশ্চর্য হবেন, যারা হজ, ওমরাহ কিংবা বেড়াতে যাবেন, তারা যদি আরও লোক সঙ্গে নিয়েও যান, ধরেন অন্য জায়গায় বেড়াতে যাচ্ছেন, সৌদি আরবে ট্র্যানজিট হয়েছে, ওই ট্রানজিটে চারদিনের থাকার ব্যবস্থা করতে তারা রাজি হয়েছেন। তারা সেখানে ওমরাহ করে অন্য দেশে চলে যেতে পারবেন।

তিনি বলেন, সৌদি আরব যাওয়া-আসা, হজের বিষয়ে খরচ কমানো, সার্বিক সহযোগিতার বিষয়ে আমরা যা বলেছি, তারা মেনে নিয়েছেন। অতীতে কখনো এমন আলোচনা হয়নি। এখানে নেতিবাচক কোনো বিষয় আমরা পাইনি। আমরা কল্পনাও করতে পারিনি, আজ আমাদের মধ্যে এতো সুন্দর আলোচনা হবে।

প্রতিমন্ত্রী বলেন, এটা যদি হয়ে থাকে, তাহলে বাকিগুলো কী হতে পারে, নিজেরাই অনুমান করেন। এই ফলপ্রসূ আলোচনার জন্য আমরা খুবই আনন্দিত ও গর্বিত। এই দুই দেশের পারস্পরিক বন্ধন আরও দৃঢ় হবে।

হজের খরচ কমানোর বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা; প্রশ্নে তিনি বলেন, তারা বলেছেন এই জায়গায় যদি খরচ কমানো সম্ভব হয়, আমরা কমাবো।

ট্রানজিটে গিয়ে ওমরাহ করতে পারবেন, সেক্ষেত্রে অনুমতি কী আগেই নিয়ে নিতে হবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অনুমতি আগেই নিতে হবে।

অন অ্যারাইভাল ভিসা নাকি ভিসা নিয়ে যেতে হবে-এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ইলেকট্রনিক ভিসা। তবে এই সুবিধা কেবল সৌদি এয়ারলাইনসের ক্ষেত্রে প্রয়োজ্য হবে। অর্থাৎ যারা সৌদি এয়ারলাইনসে এই ভ্রমণ করবেন, তাদেরই কেবল সুবিধাটা দেওয়া হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন। তার সঙ্গে দেড়শ জনের প্রতিনিধি রয়েছেন। সফরের প্রথম দিন সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ে ধর্ম প্রতিমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন।

সারাবাংলা/জেআর/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর