Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রওশন এরশাদকে দলের চেয়ারম্যান মানছে না তৃণমূল

রাব্বী হাসান সবুজ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৩ আগস্ট ২০২৩ ১৭:৩৪

রংপুর: নিজেই নিজেকে জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেছেন রওশন এরশাদ। গতকাল মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে দেওয়া এই ঘোষণা নিয়ে নানা আলোচনা-সমালোচনাও হচ্ছে বিভিন্ন মহলে। তবে রংপুরের তৃণমূল নেতাকর্মীরা এই ঘোষণা মানছেন না।

অন্যদিকে জাতীয় পার্টির মহাসচিবসহ দলের সিনিয়ররা বলেছেন, রওশন এরশাদের চেয়ারম্যানের দায়িত্ব নেওয়া সংক্রান্ত খবরটি সত্য নয়। দেশে জাতীয় নির্বাচনের আগে জাতীয় পার্টিতে দেবর-ভাবির পুরনো দ্বন্দ্বই আবারও প্রকাশ্যে এলো। তবে জাপার চেয়ারম্যান জি এম কাদের যখন ভারত সফরে, তখন রওশন এরশাদের নামে সংবাদ বিজ্ঞপ্তি দলটিতে নানা প্রশ্নের সৃষ্টি করেছে।

বিজ্ঞাপন

এদিকে রংপুরসহ পুরো বিভাগে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের স্ত্রী রওশন এরশাদের পক্ষে একজন নেতাকর্মীও নেই বলে দাবি করেছেন নেতা এবং তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা। তাই দলের দুর্গ হিসেবে পরিচিত রংপুরে সব স্তরের নেতাকর্মীরা রওশন এরশাদকে চেয়ারম্যান হিসেবে মানতে নারাজ।

দলীয় নেতাকর্মীরা বলছেন, গঠনতন্ত্র ভঙ্গ করে এ ধরনের সিদ্ধান্ত বা ঘোষণা দেওয়ার এখতিয়ার রওশন এরশাদের নেই। পাশাপাশি নিজেকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণা করার ঘটনা রওশন এরশাদের অশুভ চিন্তার ফসল বলেও উল্লেখ করছেন কেউ কেউ।

বিভিন্ন গণমাধ্যমে রওশন এরশাদের চেয়ারম্যান পদে আসা নিয়ে খবর প্রচারিত হওয়ার পর গতকাল থেকেই রংপুরের বিভিন্ন স্থানে বিক্ষোভও করেছে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা। রংপুরের নেতা-কর্মীদের দাবি, রওশন এরশাদকে চেয়ারম্যান বানালে জাতীয় পার্টির অস্তিত্ব থাকবে না। জিএম কাদের ছাড়া জাতীয় পার্টি সংগঠিত হওয়া সম্ভব নয়।

বিজ্ঞাপন

জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান রওশন এরশাদ

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, ‘দলের গঠনতন্ত্র অনুযায়ী নিজে নিজেকে চেয়ারম্যান ঘোষণা করার আইনি কোন ভিত্তি নেই। রওশন এরশাদের এটা তামাশা ছাড়া আর কিছুই নয়। দলের বৈধ চেয়ারম্যান জি এম কাদের। তিনি কাউন্সিলের মাধ্যমে নির্বাচিত চেয়ারম্যান। কাউন্সিলের মধ্য দিয়ে গঠন করা কমিটি কেউ বাতিল করার এখতিয়ার রাখে না। মুখে বলে দিলেই দলের চেয়ারম্যান হওয়া যায় না। রংপুরে জাতীয় পার্টির দুর্গ আছে থাকবে। এখানে রওশন এরশাদের পক্ষে কোনো নেতাকর্মী সমর্থক নেই।’

এদিকে দলের ভাঙন তৈরিতে যারা কলকাঠি নাড়ছেন তাদের প্রতিহত করা হবে বলে জানিয়ে জাতীয় পার্টির রংপুর মহানগরীর সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম ইয়াসির। তিনি বলেন, ‘রওশন এরশাদ পার্টি ধ্বংসের চক্রান্ত করছেন। এর আগেও এরশাদ জীবিত থাকা অবস্থায় আওয়ামী লীগের সঙ্গে আঁতাত করে এরশাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। জাতীয় নির্বাচন এলেই তিনি নতুন নতুন খেলা আর ষড়যন্ত্র করেন। এবারও নির্বাচনের আগে নতুন করে ষড়যন্ত্র শুরু করেছেন। তবে এবার কোনও ষড়যন্ত্র করে লাভ হবে না।’

নির্বাচনের আগে রওশন এরশাদের এমন কর্মকাণ্ডকে নাটক উল্লেখ করে রংপুর জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, ‘এইচ এম এরশাদ মারা যাওয়ার অনেক আগেই তার উত্তরসূরী হিসেবে জি এম কাদেরকে দলের চেয়ারম্যান হিসেবে ঘোষণা দিয়ে গেছেন। সম্মেলন ও কাউন্সিলের মাধ্যমে তাকে দলের চেয়ারম্যান ঘোষণা করা হয়েছে। তার নেতৃত্বেই জাতীয় পার্টি চলবে।’

আরও পড়ুন: 
ভোটের দর কষাকষি: আসন চেয়ে রওশন গ্রুপের তালিকা আ.লীগ হাইকমান্ডে

সারাবাংলা/এমও

চেয়ারম্যান তৃণমূল রওশন এরশাদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর