Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম সপ্তাহে সর্বজনীন পেনশন স্কিমে জমা সাড়ে ৪ কোটি টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ আগস্ট ২০২৩ ১৯:২০

ঢাকা: সর্বজনীন পেনশন চালুর প্রথম সপ্তাহে (১৭ থেকে ২৪ আগস্ট) পেনশন স্কিমে মোট চাঁদা দিয়েছেন ৮ হাজার ৫৫১ জন। সম্মিলিতভাবে চারটি স্কিমে জমা হওয়া চাঁদার পরিমাণ প্রায় সাড়ে ৪ কোটি টাকা। প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা নামের চারটি আলাদা পেনশন কর্মসূচির আওতায় এই চাঁদা দেওয়া হয়েছে। তবে নতুন করে আরও দু’টি কর্মসূচি চালুর চিন্তা করছে সরকার।

শনিবার (২৬ আগস্ট) জাতীয় পেনশন কর্তৃপক্ষের সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

পেনশন কর্তৃপক্ষের সদস্য গোলাম মোস্তফা সারাবাংলাকে বলেন, ‘সর্বজনীন পেনশন স্কিমে চালুর পর গত বৃহস্পতিবার (২৪ আগস্ট) পর্যন্ত ৮ হাজার ৫৫১ জন চাঁদা পরিশোধ করেছেন। তাদের জমা দেওয়া চাঁদার পরিমাণ ৪ কোটি ৩৯ লাখ ২৫ হাজার টাকা। শুরুতে মানুষের কাছ থেকে বেশ ভালো সাড়া পাওয়া যাচ্ছে। যে হারে লোকে নিবন্ধন শেষ করে চাঁদা দিচ্ছেন, সেটাকে আমরা খুবই ইতিবাচক হিসেবে দেখছি।’

জানা গেছে, গত ১৭ আগস্ট (বৃহস্পতিবার) প্রধামন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধন করেন। শুরুতে প্রবাস স্কিম, প্রগতি স্কিম, সুরক্ষা স্কিম এবং সমতা স্কিম এ চার স্কিম নিয়ে সর্বজনীন পেনশন স্কিম চালু করলেও এখনো পরিচালন ব্যবস্থা, প্রশাসনিক ব্যবস্থা, বিনিয়োগ পলিসি, বিনিয়োগ টিম এসব চূড়ান্ত করা হয়নি।

সর্বজনীন পেনশনে নিবন্ধন প্রক্রিয়া শেষ করে গত সপ্তাহ ধরে চাঁদা দেওয়া শুরু হলেও, এখনে এ চাঁদার টাকা কোথায় বিনিয়োগ করা হবে তা ঠিক করা হয়নি। তবে, সর্বজনীন পেনশন কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হচ্ছে, চাঁদার টাকা সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে ঝুঁকিমুক্ত খাতে বিনিয়োগ করা হবে। এ লক্ষ্যে বিনিয়োগ বিধিমালা তৈরির কাজ চলছে। দ্রুত সময়ের মধ্যে তা চূড়ান্ত করা হবে। তবে তা চূড়ান্ত করার আগে প্রাথমিকভাবে সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ডে চাঁদার টাকা বিনিয়োগ করা হবে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধনের পর প্রথম দিন গত বৃহস্পতিবার ১৭ আগস্ট নিবন্ধন সম্পন্ন করে ১ হাজার ৭০০ জন চাঁদা পরিশোধ করেন। যার পরিমাণ প্রায় ৯০ লাখ টাকা। পরের দু’দিন শুক্র ও শনিবার সরকারি ছুটির দিন ছিল। এ দু’দিনে আরও ২ হাজার ৫০০ জনের বেশি চাঁদা পরিশোধ করে পুরো আবেদন প্রক্রিয়া শেষ করেন। এতে সর্বজনীন পেনশন স্কিম চালুর প্রথম তিনদিনেই নিবন্ধন করে চাঁদা পরিশোধকারীর সংখ্যা দাঁড়ায় ৪ হাজার ৩৯০ জন। ফলে প্রথম তিন দিন জমা হওয়া চাঁদার পরিমাণ দাঁড়ায় ২ কোটি ১৫ লাখ ৫৯ হাজার টাকা।

পরের পাঁচদিনে (২০ থেকে ২৪ আগস্ট পর্যন্ত) নিবন্ধন করে চাঁদা পরিশোধ করেছেন আরও ৪ হাজার ৩৯০ জন। ফলে পেনশন স্কিম চালুর প্রথম সপ্তাহে মোট চাঁদা দিয়েছেন ৮ হাজার ৫৫১ জন। তাদের জমা দেওয়া চাঁদার পরিমাণ ৪ কোটি ৩৯ লাখ ২৫ হাজার টাকা।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, পেনশন স্কিমে প্রথম সপ্তাহে নিবন্ধন শেষ করে চাঁদা দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছেন বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীরা। আর সব থেকে কম নিবন্ধন করে বেশি চাঁদা দিয়েছেন প্রবাসীরা। বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীদের জন্য চালু করা হয়েছে প্রগতি স্কিম। বিদেশিদের জন্য চালু করা হয়ছে প্রবাসী স্কিম।

জাতীয় পেনশন কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, প্রথম সপ্তাহে বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীরা প্রগতি স্কিমে নিবন্ধন করে চাঁদা পরিশোধ করেছেন ৪ হাজার ৫১৯ জন। তাদের জমা দেওয়া চাঁদার পরিমাণ ২ কোটি ৪৯ লাখ ৪৯ হাজার টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে সুরক্ষা স্কিম। অনানুষ্ঠানিক খাতে কর্মরত বা স্বকর্মে নিয়োজিত ব্যক্তিরা যেমন- কৃষক, রিকশাচালক, শ্রমিক, কামার, কুমার, জেলে, তাঁতী ইত্যাদি পেশার ব্যক্তিদের জন্য এ স্কিম চালু করা হয়েছে। এ স্কিমের আওতায় চাঁদা পরিশোধ করেছেন ২ হাজার ৯০৭ জন। তাদের জমা দেওয়া চাঁদার পরিমাণ ২ কোটি ৩৩ লাখ ৫৬ হাজার ৫০০ টাকা।

সমতা স্কিমের চাঁদা দিয়েছেন ৯১০ জন। এ স্কিমে জমা পড়া চাঁদার পরিমাণ ১৩ লাখ ১৪ হাজার টাকা। এ স্কিমে চাঁদাদাতা যে পরিমাণ অর্থ জমা দেবেন, সরকারের পক্ষ থেকে সমপরিমাণ অর্থ জমা দেওয়া হবে।

প্রবাসীদের জন্য চালু করা প্রবাস স্কিমে চাঁদা দিয়েছেন মাত্র ২১৫ জন। তাদের জমা দেওয়া চাঁদার পরিমাণ ৪৩ লাখ ৫ হাজার টাকা। প্রবাস স্কিম গ্রহণকারীরা গড়ে ২০ হাজার টাকা করে জমা দিয়েছে। তবে এ স্কিমে মাসিক চাঁদা সর্বোচ্চ ১০ হাজার টাকা। অর্থাৎ এ স্কিম গ্রহণকারীরা অগ্রিম চাঁদাও জমা দিয়েছেন।

সারাবাংলা/জিএস/এমও

পেনশন স্কিম সর্বজনীন পেনশন স্কিম

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর