Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লটারির মাধ্যমে আর্সেনিকমুক্ত টিউবওয়েল বিতরণের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ আগস্ট ২০২৩ ১৮:১৫

ঢাকা: স্থানীয় সরকার বিভাগের ‘সমগ্র দেশে নিরাপদ পানি সরবরাহ’ শীর্ষক প্রকল্পের আওতায় ইউনিয়ন পর্যায়ে বরাদ্দকৃত আর্সেনিকমুক্ত টিউবওয়েল বিতরণে অধিক স্বচ্ছতা নিশ্চিতে লটারির মাধ্যমে প্রাধিকার নির্ধারণের সুপারিশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ে সংসদীয় কমিটি।

রোববার (২৭ আগস্ট) একাদশ জাতীয় সংসদের ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৫তম বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আবুল কালাম আজাদ’র সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম, বীরেন শিকদার, এবং আদিবা আনজুম মিতা অংশ নেন। সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ’র বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয় বৈঠকে। এ ছাড়া ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে গ্রামীণ রাস্তা নির্মাণের ক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগ’র সঙ্গে সমন্বয় করে ব্রিজ/কালভার্ট/সেতু নির্মাণের পরামর্শ দেওয়া হয়।

সেইসঙ্গে দেশে বজ্রপাত নিরোধের জন্য তাল ও নারকেল গাছ লাগানোর প্রতি সাধারণ জনগণকে উৎসাহিত করার পাশাপাশি এসব গাছের কারণে পরিবেশ রক্ষা হয় কি না তা বিজ্ঞানভিত্তিক পর্যবেক্ষণের সুপারিশ করে সংসদীয় কমিটি।

সূত্র জানায়, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি আধুনিকায়ন প্রকল্প, পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ ও বিস্তার এবং ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প, আলোকিত সড়কবাতি শীর্ষক প্রকল্প, দুগ্ধ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দুগ্ধ কারখানা স্থাপন শীর্ষক প্রকল্প, দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন (এসএফডিএফ) এর কার্যক্রম সম্প্রসারণ শীর্ষক প্রকল্প, ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন সহায়তা শীর্ষক প্রকল্পগুলোর কার্যক্রম দ্রুত বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করা হয় বৈঠকে।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে ঘাতকদের বুলেটে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহিদের রুহের মাগফেরাত কামনা করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

আইএমইডি’র সচিব, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

আর্সেনিকমুক্ত টিউবওয়েল লটারি সুপারিশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর