Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গেরো ছুটল শিশুপার্কের, একনেকে আধুনিকায়ন প্রকল্প অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ আগস্ট ২০২৩ ১৫:৫১

ঢাকা: প্রায় ৪ বছর উন্নয়ন কাজ বন্ধ থাকার পর অবশেষে গেরো ছুটছে রাজধানীর শাহবাগে অবস্থিত শিশুপার্কটির। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা পার্কটি আধুনিক করার প্রকল্পে অনুমোদন দিয়েছে।

মঙ্গলবার (২৯ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। একইদিন আরও ২৪টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি ৭৭ লাখ টাকা।

এরইমধ্যে পার্কটির নামও পরিবর্তন করা হয়েছে। জিয়া শিশু পার্কের পরিবর্তে এটির নাম রাখা হয়েছে সোহরাওয়ার্দী শিশু পার্ক।

২০১৯ সালের জানুয়ারিতে পার্কের সামনে একটি নোটিশ ঝুলিয়ে তা বন্ধ ঘোষণা করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সেখানে বলা হয়, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন আধুনিকীকরণ ও উন্নয়ন কাজের সময় কোনো অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে এটি সর্বসাধারণের জন্যে বন্ধ থাকবে।

মন্ত্রণালয় প্রকল্পের কার্যাদেশ অনুযায়ী, স্বাধীনতাস্তম্ভের (৩য় পর্যায়) নির্মাণকাজ শুরু হওয়ার কথা ছিল ২০১৬ সালের জানুয়ারিতে এবং শেষ হওয়ার কথা ছিল ২০১৯ সালের মধ্যে। শিশুপার্কটিও একই সময়ে নতুন ভূগর্ভস্থ পার্কিং ও অবকাঠামোসহ খোলার কথা ছিল। তবে, বাজেট বরাদ্দ সংশ্লিষ্ট কিছু জটিলতার কারণে পার্কের অভ্যন্তরে নির্মাণকাজ বন্ধ ছিল।

এ ছাড়াও, স্বাধীনতা স্তম্ভ নির্মাণের সময়সীমা বেশ কয়েকবার বাড়ানো হয়েছে। সর্বশেষ সময়সীমা নির্ধারণ করা হয়েছে ২০২২ সালের জুন। এখনও প্রায় ৪০ শতাংশ কাজ বাকি থাকায় প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে।

সারাবাংলা/একে

শিশু পার্ক সোহরাওয়ার্দী পার্ক


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর