Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডুবল ‘সিম্বল অব রাঙ্গামাটি’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৯

রাঙ্গামাটি: উজানের ঢলে কাপ্তাই হ্রদে পানি বাড়ায় ডুবে গেছে ‘সিম্বল অব রাঙ্গামাটি’ হিসেবে পরিচিত ঝুলন্ত সেতু। বাংলাদেশ পর্যটন করপোরেশনের তত্ত্বাবধানে রয়েছে এই ঝুলন্ত সেতুটি।

রাঙ্গামাটি পর্যটন হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা দুপুরে জানিয়েছেন, রোববার (৩ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে আমরা লক্ষ্য করেছি পর্যটন সেতুর ওপর পানি উঠেছে। আনুমানিক ঝুলন্ত সেতুর পাটাতনের ৬ ইঞ্চি ওপর পর্যন্ত পানি উঠেছে। পাটাতন পানিতে ডুবে যাওয়ার কারণে আপাতত সেতুতে প্রবেশ বন্ধের টিকেট বিক্রয় বন্ধ রাখা হয়েছে।

বিজ্ঞাপন

সেতুর ওপরে উঠা পানি নেমে এলে পরবর্তীতে সেতুটি পর্যটকদের প্রবেশের জন্য খোলা এবং টিকেট বিক্রি কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে, কাপ্তাই হ্রদের পানি পরিমাপ করে থাকে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রে। কেন্দ্রের নিয়ন্ত্রণ কক্ষ (কন্ট্রোল রুম) সূত্র জানিয়েছে, রুলকার্ড অনুযায়ী বর্তমানে কাপ্তাই হ্রদে পানি রয়েছে ১০৫ দশমিক ৭০ মিনস সি লেভেল (এমএসএল। স্বাভাবিক হিসেবে থাকার কথা ছিল ৯৯ দশমিক ৪৬ এমএসএল।

প্রসঙ্গত, কাপ্তাই হ্রদে ১০৯ মিনস সি লেভেল (এমএসএল) পর্যন্ত পানি ধারণ সক্ষমতা থাকলেও পানি পরিপূর্ণ হওয়ার কারণেই ডুবে যায় পর্যটন করপোরেশনের ঝুলন্ত সেতুটি। বর্তমানে ১০৫ এমএসএল পানি হওয়ার কারণে ডুবে গেছে ঝুলন্ত সেতু। অন্যদিকে, কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা ও পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী। ১২০ এমএসএল জলসীমার মধ্যে কোনো স্থাপনা নির্মাণের অনুমতি নেই। কিন্তু এই জলসীমার নিচেই নির্মিত সেতুটি।

পর্যটন সংশ্লিষ্টদের অভিযোগ, হ্রদে পানি ধারণ সক্ষমতার রুলকার্ড না মেনে ‘অপরিকল্পিতভাবে’ সেতুটি নির্মাণের ফলে বর্ষা মৌসুমে হ্রদে পানি বাড়লে ডুবে যায় দেশ-বিদেশে রাঙ্গামাটির প্রতীক ঝুলন্ত সেতুটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর