Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রবাসীদের অধিকার রক্ষায় ‘প্রবাসী ট্রাইব্যুনাল’ গঠনের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট
৫ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৯

ঢাকা: প্রবাসীদের অধিকার রক্ষায় প্রবাসী ট্রাইব্যুনাল গঠনের আহ্বান জানিয়েছেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)।

যুক্তরাজ্যের (ইউকে) পূর্ব লন্ডনের দর্পণ মিডিয়া সেন্টারে এইচআরপিবি যুক্তরাজ্য (ইউকে) শাখা আয়োজিত মতবিনিময় সভায় সংগঠনের প্রেসিডেন্ট ও জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ এই আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ বলেন, প্রবাসীরা বৈদেশিক মুদ্রা পাঠাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তাদের বাংলাদেশে নিরাপত্তা ও সম্পত্তির অধিকার রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে ভবিষ্যতে বাংলাদেশ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। প্রবাসীরা বাংলাদেশে যাওয়ার পর তাদের মালিকানার সম্পত্তি ভোগ দখলে বাধা দেওয়া এবং গ্রাস করার প্রক্রিয়াসহ হয়রানি ও মিথ্যা মামলা দেওয়ার যে প্রবণতা দেখা যায়, তা থেকে স্বল্প সময়ে ন্যায় বিচার নিশ্চিত করতে প্রবাসী ট্রাইব্যুনাল গঠন করার জন্য প্রয়োজনীয় আইন প্রণয়ন করা প্রয়োজন।

তিনি বলেন, প্রবাসী ট্রাইব্যুনালের রূপরেখা তুলে ধরে জেলা জজের পদমর্যাদার একজন বিচারকের মাধ্যমে নির্দিষ্ট সময় সীমার মধ্যে প্রবাসীদের অভিযোগ সম্পর্কে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

প্রবাসী ট্রাইব্যুনানের দাবি প্রতিষ্ঠার জন্য যুক্তরাজ্যসহ বিশ্বের সব প্রবাসীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। সভায় বক্তারা প্রবাসীদের বাংলাদেশে তাদের ব্যবসা বাণিজ্য, অর্থ সম্পদ ও নানামুখী হয়রানির বিষয় তুলে ধরেন। বক্তরা ‘প্রবাসী ট্রাইব্যুনাল’ গঠনের গুরুত্ব তুলে ধরেন।

সভায় ৩৫ সদস্য বিশিষ্ট এইচআরপিবি ইউকে শাখার নতুন কমিটি গঠন করা হয়। কমিটিতে সভাপতি পদে মো. রহমত আলী, সহ-সভাপতি আ. মুকিত চুন্নু, মো. আহ্বাব হোসাইন, দেওয়ান গৌছ সুলতান, শাহ মুনিম, এলাইছ মিয়া মতিন, সাধারণ সম্পাদক -কাউন্সিলার মো. আয়াছ মিয়া, যুগ্ম সম্পাদক সম্পাদক- মো. আবুল হোসাইন, মোতাব্বির হোসেন মধু, আ. আজিজ, কামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক- আবুল কাশেম, সহ সাংগঠনিক সম্পাদক- নেছার আলী, আনওয়ার আলী, নাজমুন হুদা, আইন সম্পাদক- আইনজীবী মনিরুজ্জামান, যুগ্ম আইন সম্পাদক-আইনজীবী ইয়াত্তর আলী, প্রচার সম্পাদক- আব্বাসুজ্জামান, সহ-প্রচার সম্পাদক- দিলু চৌধুরী, কমিউনিটি অ্যাফেয়ার্স সম্পাদক- ফারুক মিয়া, সহকারী কমিউনিটি অ্যাফেয়ার্স সম্পাদক- আ. হালিম, কোষাধ্যক্ষ-সিদ্দিক কামাল, যুগ্ম-কোষাধ্যক্ষ- আকমা সবুর, আ. হান্নান এবং আট জনকে সদস্য করা হয়েছে।

বিজ্ঞাপন

উপদেষ্টা কমিটিতে রয়েছেন পাঁচ জন- সৈয়দ আব্দুর মাবুদ, দেলওয়ার হোসেন, মাজেদ বিশ্বাস, আনছার আলি, কবি সুরুজ্জামান চৌধুরী এবং আজিজ চৌধুরী।

এইচআরপিবি ইউকে শাখার সভাপতি মো. রহমত আলীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. আয়াছ মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আহ্বাব হুসাইন, মুক্তিযোদ্ধা দেওয়ান গৌছ সুলতান, মো. আবুল হুসাইন, আইনজীবী মনিরুজ্জামান, ফারুক মিয়া, আজিজ চৌধুরী প্রমুখ।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর