Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জেকেজির আরিফুল হক চৌধুরীর জামিন স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৭

ঢাকা: করোনাভাইরাসের নমুনা পরীক্ষা নিয়ে প্রতারণার মামলায় ১১ বছরের কারাদণ্ডপ্রাপ্ত জেকেজি হেলথকেয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আরিফুল হক চৌধুরীকে হাইকোর্টের দেওয়া জামিন আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। একইসঙ্গে এ বিষয়ে আগামী ১৬ অক্টোবর আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বার জজ আদালত এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারোয়ার হোসেন বাপ্পী।

এর আগে, করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা নিয়ে প্রতারণার মামলায় জেকেজি হেলথ কেয়ারের চেয়ারম্যান ডা. সাবরিনা চৌধুরী ও তার স্বামী প্রতিষ্ঠানটির সিইও আরিফুল চৌধুরীসহ আট জনকে তিনটি পৃথক অপরাধের দায়ে ১১ বছর করে কারাদণ্ড দেন আদালত। ২০২২ সালের ১৯ জুলাই ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন এ রায় দেন।

রায়ে দণ্ডবিধির ৪২০ ধারায় প্রত্যেককে তিন বছর কারাদণ্ড ও তিন হাজার টাকা জরিমানা, অনাদায়ে তিন মাসের সশ্রম কারাদণ্ড; দণ্ডবিধির ৪৬৬ ধারায় প্রত্যেককে চার বছর কারাদণ্ড ও চার হাজার টাকা জরিমানা, অনাদায়ে চার মাসের সশ্রম কারাদণ্ড এবং দণ্ডবিধির ৪৭১ ধারায় প্রত্যেককে চার বছর কারাদণ্ড ও চার হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও চার মাসের সশ্রম কারাদণ্ড দেন আদালত।

তিনটি ধারার সাজা পর পর কার্যকর হবে মর্মে রায়ে বলা হয়েছে। তাই তাদের ১১ বছর কারাদণ্ড ভোগ করতে হবে বলে জানান মামলার আইনজীবীরা। সাবরিনা-আরিফুল ছাড়াও মামলার অন্য আসামিরা হলেন- আবু সাঈদ চৌধুরী, হুমায়ূন কবির হিমু, তানজিলা পাটোয়ারী, বিপ্লব দাস, শফিকুল ইসলাম রোমিও ও জেবুন্নেসা।

পরে দণ্ডের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল আবেদন করেন আরিফুল হক চৌধুরী। একইসঙ্গে জামিন আবেদন করেন তিনি। এরপর গত ২৩ মে নিম্ন আদালতে তার জামিন নামঞ্জুর হয়। পরে জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন তিনি। এবং গত ৩০ আগস্ট শুনানি শেষে আরিফুল হককে জামিন দেন হাইকোর্ট। এর পর আরিফুল হক চৌধুরীর জামিনাদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

আজ ওই আবেদনের শুনানি শেষে চেম্বার জজ আদালত হাইকোর্টের জামিন আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন এবং সেইসঙ্গে এ বিষয়ে আগামী ১৬ অক্টোবর আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য দিন ধার্য করে দেওয়া হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

আরিফুল হক চৌধুরী জামিন স্থগিত জেকেজি টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর