Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫০ হাজারের বেশি অবৈধ নদী দখলদারের তালিকা প্রকাশ করেছে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৩

ঢাকা: দখল-দূষণে মৃতপ্রায় বিভিন্ন নদীর গতিধারা ফিরিয়ে আনতে সরকার নৌ পরিবহন মন্ত্রণালয় এবং এর অধীন দপ্তর ও সংস্থাগুলোর মাধ্যমে বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন করছে বলে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এর অংশ হিসেবেই মন্ত্রণালয়ের ওয়েবসাইটে নদী দখলদারদের তালিকা প্রকাশ করা হয়েছে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দেশের সব নদ-নদীকে অবৈধ দখল ও দূষণ থেকে রক্ষা করতে উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে জাতীয় নদী রক্ষা কমিশন ও ৬৪টি জেলার জেলা প্রশাসকদের মাধ্যমে দেশের সব নদ-নদীর অবৈধ দখলদারের সমন্বিত খসড়া তালিকা তৈরি করা হয়েছে। জেলাভিত্তিক দখলদারের খসড়া তালিকা কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এতে ৫০ হাজারেরও বেশি অবৈধ দখলদারের পরিচয় প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, অবৈধ দখলদারের তালিকা অনুযায়ী ক্র্যাশ প্রোগ্রামের মাধ্যমে উচ্ছেদ অভিযান চালাতে জেলা প্রশাসকদের কয়েক দফা নির্দেশনা দেওয়া হয়েছে। এরই মধ্যে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা নদীসহ বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে উল্লেখযোগ্যসংখ্যক অবৈধ দখলদার উচ্ছেদ করে অনেকটা দখলমুক্ত করা গেছে। অবশিষ্ট অবৈধ দখলদার উচ্ছেদের কাজ চলছে। এ পর্যন্ত ১৫ হাজারের বেশি অবৈধ দখলদার উচ্ছেদের তথ্য জেলা প্রশাসকরা কমিশনে পাঠিয়েছেন।

কেবল নদী নয়, অন্য জলাধারগুলো উদ্ধারেও সরকার কাজ করছে বলে জানান খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, দেশের প্রতিটি জেলা-উপজেলার মধ্য দিয়ে প্রবহমান নদ-নদী, খাল-বিল, হাওর-বাওড়, জলাশয় ও জলাধারের অবৈধ দখল ও দূষণ রোধ, নাব্যতা পুনরুদ্ধার, পরিবেশ-প্রতিবেশের ভারসাম্য রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণ করার লক্ষ্যে জাতীয় নদী রক্ষা কমিশন কাজ করছে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট সবাইকে নিয়ে সর্বাত্মক উদ্যোগ নেওয়া হয়েছে এবং এর অগ্রগতি নিয়মিত তদারকি করা হচ্ছে।

বিজ্ঞাপন

নদ-নদী সংরক্ষণে সারাদেশের সব নদ-নদীর সমন্বিত তালিকা তৈরি করা হয়েছে বলে জানান নৌ পরিবহন প্রতিমন্ত্রী। বলেন, এর মধ্যে মৃতপ্রায় নদীগুলোতে গতিধারা ফিরিয়ে আনতে বিআইডব্লিউটিএ স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদি কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে। গত ১৪ বছরে মৃত বা মৃতপ্রায় নদীতে খনন ও ড্রেজিং কার্যক্রম অব্যাহত রাখতে বিআইডব্লিউটিএর ড্রেজিং বহরে ৪৫টি ড্রেজার ও ২৫৫টি সহায়ক জলযান, ১২টি লংবুম এক্সক্যাভেটর, দুইটি ডেমুলেশন এক্সক্যাভেটর ও ১২টি ফর্ক লিফট সংগ্রহ করা হয়েছে। আরও ৩৫টি ড্রেজার এই বহরে সংযুক্ত করার কাজ চলছে।

প্রতিমন্ত্রী জানান, গত ১৪ বছরে এক হাজার ৯৫৮ দশমিক ৩৮ লাখ ঘনমিটার উন্নয়ন ড্রেজিং ও এক হাজার ৪৩৫ দশমিক ২১ লাখ ঘনমিটার সংরক্ষণ ড্রেজিং কার্যক্রম পরিচালনা করা হয়েছে। এর মাধ্যমে প্রায় তিন হাজার ৭২০ কিলোমিটার নৌ পথে নাব্য বাড়ানো। পাশাপাশি উন্নয়ন প্রকল্পের আওতায় মৃতপ্রায় নদীর নাব্য পুনরুদ্ধারে ছয়টি প্রকল্পের কাজ চলছে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

খালিদ মাহমুদ চৌধুরী নদী রক্ষা কমিশন নদী-রক্ষা নৌ পরিবহন প্রতিমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর