Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হারুনকাণ্ড: ৭ দিন চেয়ে ৩ দিন পেল তদন্ত কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৪

এডিসি হারুন (বাঁয়ে), সানজিদা (মাঝে) ও এপিএম মামুন

ঢাকা: সাময়িক বরখাস্ত অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন-অর-রশিদের নির্দেশে ও উপস্থিতিতে কেন্দ্রীয় ছাত্রলীগের দুই নেতাকে রাজধানীর শাহবাগ থানায় নিয়ে নির্যাতনের ঘটনা তদন্তে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিটিকে দ্বিতীয় দফায় সময় বাড়িয়ে দেওয়া হয়েছে।

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক জানিয়েছেন, কমিটি সাত দিন সময় বাড়ানোর আবেদন করেছিল। তবে সাত দিনের বদলে তাদের তিন দিন বাড়তি সময় মঞ্জুর করা হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রাত ৯টার দিকে ডিএমপি কমিশনার গণমাধ্যমকে এ তথ্য জানান। এর আগে এদিন বিকেলে জানা যায়, তদন্ত কমিটি নির্ধারিত সময়ের পর এক দফা সময় বাড়িয়ে নিয়েও তদন্ত শেষ করতে পারেনি। দ্বিতীয় দফায় তারা আরও সাত দিন সময় চেয়েছে তদন্ত শেষ করার জন্য।

আরও পড়ুন- ‘হারুনকাণ্ড’ তদন্তে আরও ৭ দিন সময় চায় ডিএমপির কমিটি

গত ৯ সেপ্টেম্বর রাতে ছাত্রলীগের দুই নেতাকে শাহবাগ থানায় নিয়ে মারধরের অভিযোগ ওঠে এডিসি হারুনের বিরুদ্ধে। জানা যায়, ওই দিন সানজিদা আফরিন বারডেমে ডাক্তার দেখানোর জন্য এডিসি হারুনের সহায়তা নেন। যখন তার ইটিটি করা হচ্ছিল, ওই সময় তার স্বামী মামুন সেখানে হাজির হন। এ সময় মামুনের সঙ্গে ছিলেন ছাত্রলীগের নেতারা। সেখানে হারুনের সঙ্গে মামুন ও ছাত্রলীগ নেতাদের কথা কাটাকাটি থেকে একপর্যায়ে হাতাহাতির ঘটনা ঘটে। সানজিদা পরে গণমাধ্যমকে বলেছিলেন, মামুনই আগে এডিসি হারুনের গায়ে হাত তুলেছিলেন

আরও পড়ুন- হারুন-সানজিদা-মামুন— সবার দায় পেয়েছে তদন্ত কমিটি

এদিকে এ ঘটনার পর এডিসি হারুন শাহবাগ থানা পুলিশকে দিয়ে ছাত্রলীগের নেতাদের থানায় নিয়ে যান। সেখানে তাদের প্রচণ্ড শারীরিক নির্যাতন করা হয়। ঘটনাটি জানাজানি হলে দেশজুড়ে তীব্র আলোচনা-সমালোচনা হয়।

এ ঘটনা তদন্তেই তিন সদস্যের কমিটি করে ডিএমপি। কমিটির সভাপতি ডিএমপি সদর দপ্তরের উপপুলিশ কমিশনার (অপারেশনস) আবু ইউসুফ। বাকি দুই সদস্য হলেন রমনা বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (নিউমার্কেট জোন) শাহেন শাহ ও অতিরিক্ত উপপুলিশ কমিশনার (গোয়েন্দা, মতিঝিল বিভাগ) মো. রফিকুল ইসলাম।

আরও পড়ুন- ডিএমপির অপরাধ পর্যালোচনা সভায় হারুন-সানজিদা প্রসঙ্গ

তদন্ত কমিটিতে প্রথমে দুই কার্যদিবস সময় দেওয়া হয়েছিল প্রতিবেদন জমা দেওয়ার জন্য। তবে এর মধ্যে তদন্ত শেষ করতে না পারলে কমিটি আরও পাঁচ দিন সময় চেয়ে নেয়। সেই সময় শেষে আজ মঙ্গলবার প্রতিবেদন দেওয়ার কথা ছিল কমিটির। কিন্তু এদিনও প্রতিবেদন জমা দিতে না পেরে তারা সাত দিন সময় চায়। ডিএমপি শেষ পর্যন্ত তাদের তিন দিন সময় বাড়িয়ে দিয়েছে।

এদিকে ওই ঘটনার জের ধরেই গত ১০ সেপ্টেম্বর এডিসি হারুনকে দায়িত্ব থেকে প্রত্যাহার করে পুলিশের পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট শাখায় সংযুক্ত করে ডিএমপি। দুপুরে তাকে প্রত্যাহারের এ আদেশ হলেও পরে সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আরেক বিজ্ঞপ্তিতে তাকে পদায়ন করা হয় আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে

এর পরদিন ১১ সেপ্টেম্বর আবার এডিসি হারুন-অর-রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখা থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়। তাতে বলা হয়, এডিসি হারুনকে পুলিশ অধিদপ্তরে সংযুক্ত করা হয়েছে। তবে পরদিনই বদলে যায় সে আদেশ। একই শাখা থেকে ১২ সেপ্টেম্বরের প্রজ্ঞাপনে বলা হয়, হারুনকে রংপুর রেঞ্জ ডিআইজির কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।

আরও পড়ুন-

সারাবাংলা/ইউজে/টিআর

আজিজুল হক মামুন এডিসি হারুন এপিএস মামুন টপ নিউজ ডিএমপি ডিএমপি কমিশনার তদন্ত কমিটি সানজিদা আফরিন হারুন অর রশিদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর