বিজ্ঞাপন

এডিসি হারুনের বিষয়ে ডিসি রিপোর্ট করলে ব্যবস্থা: কমিশনার

April 20, 2022 | 9:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা জোনের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশিদের বিষয়ে রমনা জোনের উপকমিশনার (ডিসি) রিপোর্ট করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমি ভিডিওটি দেখিনি। কী পরিস্থিতিতে এডিসি অন্য পুলিশ সদস্যকে থাপ্পড় মেরেছেন, সেটি দেখিনি। এ বিষয়ে রমনার ডিসি যদি রিপোর্ট করেন, তাহলে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।’

বুধবার (২০ এপ্রিল) ডিএমপি কমিশনার সাংবাদিকদের এ কথা বলেন। সংঘর্ষ চলাকালে পুলিশ ব্যবসায়ীদের পক্ষ নিয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে দাঁড়িয়েছে— শিক্ষার্থীদের এমন অভিযোগ অস্বীকার করেন তিনি।

আরও পড়ুন- এডিসি হারুনের প্রত্যাহার চায় শিক্ষার্থীরা

বিজ্ঞাপন

এর আগে, সোমবার (১৮ এপ্রিল) রাতে নিউমার্কেট এলাকায় ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষ শুরু হয়। শিক্ষার্থীদের অভিযোগ, ঢাকা কলেজের শিক্ষার্থীদের লক্ষ্য করে পুলিশকে রাবার বুলেট ছোঁড়ার নির্দেশ দিচ্ছিলেন পুলিশের রমনা জোনের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশিদ। ওই সময় ‘গুলি শেষ হয়ে গেছে’ বলায় এক সদস্যকে থাপ্পড় মারেন তিনি। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। পরে শিক্ষার্থীরাও এডিসি হারুনের প্রত্যাহার দাবি করেন। পরদিনও সংঘর্ষের সময় পুলিশ ব্যবসায়ীদের পক্ষ নিয়েছে বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

এসব বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, ‘পুলিশের ব্যবসায়ীদের পক্ষ নেওয়ার অভিযোগ একদম অমূলক ও ভিত্তিহীন। এগুলো তদন্ত বা খতিয়ে দেখার প্রয়োজন নেই।’ ১০ তলা ভবনের ওপরে উঠে কারা পুলিশের ওপর হামলা করেছে— প্রশ্ন রাখেন তিনি।

আরও পড়ুন- শিক্ষার্থী-ব্যবসায়ী সংঘর্ষ— ৩ পক্ষকে নিয়ে পুলিশের বৈঠক সন্ধ্যায়

বিজ্ঞাপন

ডিএমপি কমিশনার বলেন, প্রথমে আমরা সবাইকে নিবৃত করার চেষ্টা করেছি। সাবেক ও বর্তমান শিক্ষক এবং ছাত্রনেতাদের মাধ্যমে শিক্ষার্থীদের ক্যাম্পাসের ভেতরে প্রবেশ করানোর চেষ্টা করা হয়েছে। ব্যবসায়ী নেতাদের মাধ্যমে ব্যবসায়ী-শ্রমিকদের মার্কেটের ভেতর নেওয়ার চেষ্টা করা হয়েছে। সকালে শিক্ষক ও ব্যবসায়ীরা এসেছেন। তাদের কেউ কেউ দেরি করে এসেছেন। তারা আসার পর আমরা শিক্ষার্থী ও দোকানের কর্মীদের নিবৃত করতে বলেছি। কোনো সংঘাত যেন না হয়, সে চেষ্টা আমরা শুরু থেকেই করেছি।

ঢাকা মহানগর পুলিশ প্রধান আরও বলেন, যখন দেখলাম কেউ কথা শুনছে না, তখন আমরা অ্যাকশনে গিয়েছি। পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করা হয়েছে। এক জন শিক্ষার্থী আহত হওয়ায় সারা ঢাকা শহরে আগুন জ্বলে গেল! কিন্তু পুলিশের আসলে কোনো লাভ নেই। আমরা চাই না সংঘাত হোক, কেউ আহত হোক।

মঙ্গলবার নিউমার্কেট এলাকায় সংঘর্ষের সময় পুলিশের ভূমিকা নিয়ে অবশ্য প্রশ্ন তুলেছেন প্রত্যক্ষদর্শীরাও। তারা বলছেন, মঙ্গলবার সকাল থেকেই দফায় দফায় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ ঘটলেও ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হয়েছে দুপুরে। এরপরও দীর্ঘ সময় তাদের নিষ্ক্রিয় দেখা গেছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন