বিজ্ঞাপন

শিক্ষার্থী-ব্যবসায়ী সংঘর্ষে নিউমার্কেট আবারও রণক্ষেত্র

April 19, 2022 | 11:41 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা কলেজের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষে আবারও রণক্ষেত্রে পরিণত হয়েছে রাজধানীর নিউমার্কেট এলাকা। মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল থেকেই ওই এলাকায় উত্তেজনা বিরাজ করছিল। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে চাপা উত্তেজনা সংঘর্ষে রূপ নেয়।

বিজ্ঞাপন

এর আগে সোমবার (১৮ এপ্রিল) রাতে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। তারই জের হিসেবে সকাল থেকেই ওই এলাকায় অবস্থান নেন শিক্ষার্থীরা। তারা ব্যবসায়ীদের দোকান বন্ধ রাখতে বাধ্য করে। পরে বেলা ১১টার দিকে ব্যবসায়ীরাও সংঘবদ্ধ হয়ে শিক্ষার্থীদের ওপর পুনরায় হামলা চালায়।

সরেজমিনে দেখা যায়, সড়ক থাকা আইল্যান্ডের লোহার রড ভেঙে হাজারো ব্যবসায়ী নীলক্ষেতের দিকে অবস্থান নিয়েছে। তারা টায়ার জ্বালিয়ে সড়ক বন্ধ করে দিয়েছেন। অন্যদিকে সাইন্সল্যাবের দিকে অবস্থান করছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। তাদের সংখ্যাও সহস্রাধিক। যেকোনো মুহূর্তে আরও ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে। ঢাকা কলেজের শিক্ষার্থীরা চন্দ্রিমা মার্কেটের ছাদে উঠে ইটপাটকেল নিক্ষেপ করছেন। এতে ঘটতে পারে হতাহতের ঘটনাও। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি চোখে পড়েনি।

আরও পড়ুন: নিউমার্কেটে ব্যবসায়ী-শিক্ষার্থী সংঘর্ষ

বিজ্ঞাপন

জানা গেছে, ব্যবসায়ীরা ঘটনাস্থলে উপস্থিত সংবাদকর্মীদের ওপর চড়াও হচ্ছে। তাদের হামলায় ইতোমধ্যেই ছয়জন সংবাদকর্মী আহত হয়েছেন। এরমধ্যে বেসরকারি সময় টেলিভিশনের এক সাংবাদিক গুরুতর আহত হয়েছেন।

সোমবার রাত ১২টার দিকে শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। মুহূর্তেই উত্তপ্ত পরিবেশের সৃষ্টি হয় এলাকাজুড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ।

রাত পৌনে একটার দিকে নিউমার্কেট জোনের সহকারী কমিশনার শরীফুজ্জামান সারাবাংলাকে জানান, সংঘর্ষের পর ব্যবসায়ীরা এক দিকে অবস্থান করছে। অন্যদিকে শিক্ষার্থীরা কলেজ গেটের কাছাকাছি অবস্থান করছে। বিপুল সংখ্যক পুলিশ সদস্য মাঝখানে অবস্থান নিয়েছে।

বিজ্ঞাপন

প্রত্যক্ষদর্শীরা জানান, কেনাকাটাকে কেন্দ্র করে এই সংঘর্ষের সূত্রপাত হয়। এ ঘটনায় বেশ কয়েকজন ব্যবসায়ী ও শিক্ষার্থী আহত হন।

সারাবাংলা/এসএসএ/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন