Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অক্টোবরে চীন সফরে যাচ্ছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২৩ ০১:১৮

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী মাসে চীন সফর করবেন। সফরকালে তিনি বেইজিংয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভ এ তথ্য প্রকাশ করেছেন।

তিনি জানান, অক্টোবরে বেল্ট অ্যান্ড রোড ফোরাম ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশনে পুতিন এবং শি জিনপিংয়ের সাক্ষাৎ হবে। এই ইভেন্টে ইতোমধ্যে প্রায় ৯০টি দেশের উপস্থিতি নিশ্চিত হয়েছে। সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক এবং আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের মতো রাষ্ট্রপ্রধানরা এই ইভেন্টে অংশ নেবেন বলে নিশ্চিত করেছে বেইজিং। এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনেরও অংশগ্রহণ নিশ্চিত করল মস্কো।

বিজ্ঞাপন

মঙ্গলবার রাশিয়া সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে বৈঠকের পর পাত্রুশেভ বলেন, রাশিয়া ও চীনের মধ্যকার সম্পর্ক শ্রদ্ধা, একে অপরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বিহীন এবং বৈশ্বিক মঞ্চে পারস্পরিক সমর্থনের নীতিতে প্রতিষ্ঠিত। এই সম্পর্কগুলো নিজ স্বার্থে এবং বাহ্যিক কোনো শর্ত ছাড়া তৈরি।

বৈঠকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধরত মস্কোর প্রতি বেইজিংয়ের সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন ওয়েং ই। তিনি দ্বিপাক্ষিক এবং বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে মস্কোকে সমর্থনের বিষয়ে প্রতিশ্রুতি দেন। ওয়েং ই বলেন, চীন এবং রাশিয়া তাদের জাতীয় পুনর্জাগরণ এবং রাষ্ট্রীয় উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে রয়েছে।

এর আগে সোমবার দুই দিনের সফরে মস্কো পৌঁছান চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়েং ই। সফরকালে তিনি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করেন। ওয়েং ইর মস্কো সফরে ভ্লাদিমির পুতিনের বেইজিং সফরের বিষয়টি চূড়ান্ত হবে বলে আগেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল।

বিজ্ঞাপন

এই মাসের শুরুর দিকে পুতিন বলেছিলেন, তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করবেন বলে আশা করছেন।

ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে গত মার্চে আন্তর্জাতিক অপরাধ আদালত পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। এর পর থেকে তিনি বিদেশ ভ্রমণ করেননি। পুতিন সর্বশেষ ২০২২ সালের ডিসেম্বরে বেলারুশ এবং কিরগিজস্তান সফর করেছিলেন। ওই দুই সফরই ছিল তার সর্বশেষ বিদেশ সফর।

সারাবাংলা/আইই

ভ্লাদিমির পুতিন শি জিনপিং

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর