Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানাডা ভ্রমণে সতর্কতা জারি ভারতের

আন্তর্জাতিক ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩৪

কানাডায় ভ্রমণকারী বা বসবাসকারী নাগরিকদের ‘সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার’ আহ্বান জানিয়েছে ভারত সরকার। দেশ দু’টি একে অপরের কূটনীতিককে বহিষ্কারের মধ্যে দিয়ে সৃষ্ট উত্তেজনার একদিন পরে এই সতর্কবার্তা জারি করা হলো। খবর বিবিসি।

কানাডার পক্ষ থেকে বলা হয়েছে, তারা খলিস্তানপন্থি শিখ নেতা হারদ্বীপ সিং নিজ্জার হত্যার সঙ্গে ভারতের যুক্ত থাকার ‘বিশ্বাসযোগ্য অভিযোগের’ তদন্ত করছে। তবে ভারত অত্যন্ত শক্তভাবে এই অভিযোগ অস্বীকার করেছে। এই অভিযোগকে ‘অযৌক্তিক’ বলে অভিহিত করেছে নয়াদিল্লি।

বিজ্ঞাপন

বুধবার (২০ সেপ্টেম্বর) এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘কানাডায় ভারতবিরোধী কার্যকলাপ এবং রাজনৈতিকভাবে স্বীকৃতি ঘৃণামূলক অপরাধ ও অপরাধমূলক সহিংসতা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে’ এই সতর্কতা জারি করা হয়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়, সম্প্রতি কয়েকজন ভারতীয় কূটনীতিক এবং নাগরিক কিছু হুমকির সম্মুখীন হয়েছেন। যারা ভারতবিরোধী কর্মকাণ্ডের সমালোচনা করেছিলেন।

কানাডার যেসব অঞ্চলে এ ধরনের ঘটনা দেখা গেছে, সেসব স্থানগুলোর ভ্রমণ করা থেকে বিরত থাকতে ভারতীয় নাগরিকদের পরামর্শ দেওয়া হচ্ছে বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়।

এর আগে, গত সোমাবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, গোয়েন্দা সংস্থাগুলো তদন্ত করছে দেখছে ‘ভারত সরকারের গুপ্তচর’ কানাডিয়ান নাগরিক হারদ্বীপ সিং নিজ্জার হত্যার সঙ্গে জড়িত ছিল কি না।

প্রসঙ্গত, গত ১৮ জুন ব্রিটিশ কলম্বিয়া রাজ্যে হারদ্বীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়। তিনি ভারতের পাঞ্জাব প্রদেশে আলাদা ও স্বাধীন খালিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার লড়াইয়ের বড় নেতা ছিলেন। তবে ভারত সরকার ২০২০ সালে তাকে ‘সন্ত্রাসী’ হিসেবে ঘোষণা করেছিল। ভারতের অভিযোগ, নিজ্জার দেশটিতে সন্ত্রাসী হামলা চালিয়েছিলেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন:

সারাবাংলা/এনএস

কানাডা টপ নিউজ ভারত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর