বিজ্ঞাপন

শিখ নেতা হত্যার গোয়েন্দা তথ্য নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র-কানাডা

September 20, 2023 | 12:33 am

আন্তর্জাতিক ডেস্ক

কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ড সংশ্লিষ্ট গোয়েন্দা তথ্য নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘খুব ঘনিষ্ঠভাবে’ কাজ করছে কানাডা। ওই শিখ নেতা হত্যায় ভারতীয় এজেন্টদের জড়িত থাকার গোয়েন্দা তথ্য রয়েছে। কানাডার সরকারি সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

সোমবার (১৮ সেপ্টেম্বর) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পার্লামেন্টে এক ঘোষণায় জানান, গত জুনে ব্রিটিশ কলম্বিয়ায় ৪৫ বছর বয়সী শিখ নেতা হারদীপ সিং নিজ্জারকে গুলি করার ঘটনার সঙ্গে ভারতীয় এজেন্টদের জড়িত থাকার বিশ্বাসযোগ্য অভিযোগ পাওয়া গেছে। গোয়েন্দারা এই অভিযোগ নিয়ে কাজ করছেন।

এ প্রসঙ্গে কানাডার সরকারি একটি সূত্র রয়টার্সকে বলেছে, ‘আমরা গতকাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে খুব ঘনিষ্ঠভাবে কাজ করছি।’ তথ্যের সংবেদনশীলতার কারণে নাম প্রকাশ না করে ওই কর্মকর্তা বলেন, ‘কানাডার কাছে থাকা প্রমাণগুলো উপযুক্ত সময়ে অন্যদের দেওয়া হবে।’

এর আগে, গত ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্যে শিখ নেতা হারদ্বীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়। তিনি ভারতের পাঞ্জাব প্রদেশে আলাদা ও স্বাধীন খালিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার লড়াইয়ের অন্যতম নেতা। তবে ভারত তাকে ‘সন্ত্রাসী’ হিসেবে ঘোষণা করেছিল। ভারতের অভিযোগ, নিজ্জার দেশটিতে সন্ত্রাসী হামলা চালিয়েছিলেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- শিখ নেতা হত্যা: কানাডা থেকে ‘র’ প্রধান বহিষ্কার

নিজ্জার হত্যাকাণ্ডের জন্য শুরু থেকেই ভারতকে দায়ী করে আসছেন কানাডায় খালিস্তানপন্থি শিখরা। সেদেশে ভারতীয় হাইকমিশনের সামনে ভারতীয় কর্মকর্তাদের বিরুদ্ধে স্লোগান ও কুশপুত্তলিকা দাহ করে বিচার দাবি করেছেন তারা।

চলতি মাসে দিল্লিতে অনুষ্ঠিত জি২০ শীর্ষ সম্মেলনের সাইডলাইনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে এ প্রসঙ্গ তুলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ভারতীয় হাইকমিশনের সামনে খালিস্তানপন্থি শিখদের আন্দোলন প্রসঙ্গে কানাডা সরকারের নিষ্ক্রিয়তার বিষয়টি সামনে আনেন। এছাড়া সেদেশে খালিস্তানপন্থিদের মদত দেওয়ার জন্য কানাডা সরকারের সমালোচনা করেন মোদি। এ নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কে টানাপোড়েন শুরু হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন- খলিস্তানপন্থি নিজ্জার হত্যা: ভারত নিয়ে সুর পাল্টালেন ট্রুডো

সবশেষ সোমবার পার্লামেন্টে জাস্টিন ট্রুডোর ভারত নিয়ে করা মন্তব্যে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে বড় ধরনের চির ধরে। মঙ্গলবার কানাডায় নিযুক্ত ভারতীয় গোয়েন্দা সংস্থা র’য়ের শীর্ষ কর্মকর্তাকে বহিষ্কার করে টরেন্টো। একই দিন পাল্টা পদক্ষেপ হিসেবে দিল্লিতে নিযুক্ত জ্যেষ্ঠ এক কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয় ভারত।

এদিকে, নিজ্জার হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে এক বিবৃতি দিয়েছে ভারত সরকার। এমন টানাপোড়েনের মধ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে গোয়েন্দা তথ্য নিয়ে কানাডার ঘনিষ্ঠভাবে কাজ করার খবর প্রকাশ করল বার্তাসংস্থা রয়টার্স।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন