Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিজ্জার হত্যাকাণ্ডের তদন্তে ভারতের সহযোগিতা চায় কানাডা

আন্তর্জাতিক ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০৭

ব্রিটিশ কলম্বিয়ায় খালিস্তান আন্দোলনের নেতা হারদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের তদন্তে সহযোগিতার জন্য ভারতকে আহ্বান জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ আলোচনার পর এমন কথা বলেন ট্রুডো।  তিনি জানিয়েছেন, এই হত্যাকাণ্ড সংশ্লিষ্ট কোনো প্রমাণ কানাডা প্রকাশ করবে না।

এর আগে, গত সোমবার ট্রুডো তার দেশের পার্লামেন্টে নিজ্জার হত্যাকাণ্ডের সঙ্গে ভারতীয় কর্মকর্তাদের জড়িত থাকার বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে বলে ঘোষণা দেন। ট্রুডোর এমন ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে নয়াদিল্লি। ৪৫ বছর বয়সী নিজ্জার কানাডার নাগরিক ছিলেন।

বিজ্ঞাপন

সরকারি সূত্রের বরাত দিয়ে কানাডার সংবাদ মাধ্যম সিবিসি নিউজের খবরে বলা হয়, শিখ বিচ্ছিন্নতাবাদী নেতার হত্যাকাণ্ডের মাসব্যাপী তদন্তে কানাডার সরকার মানুষ এবং প্রযুক্তিগত উভয় উপায়েই গোয়েন্দা তথ্য সংগ্রহ করেছে।

কানাডার সরকারি সূত্র বলছে, ওই গোয়েন্দা তথ্যের মধ্যে রয়েছে কানাডায় উপস্থিত ভারতীয় কূটনীতিকসহ ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের তথ্য।

গোয়েন্দা তথ্য শুধুমাত্র কানাডা থেকে আসেনি। গোয়েন্দা তথ্য আদান-প্রদানের জোট ফাইভ আইজের একটি মিত্র দেশও তথ্য সরবরাহ করেছে। তবে ওই দেশটির নাম প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য, ফাইভ আইজ গোয়েন্দা জোটের সদস্য দেশগুলো হলো অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র। এর আগে, গত বুধবার কানাডার সরকারি সূত্রে জানিয়েছিল, নিজ্জার হত্যাকাণ্ডের তদন্তে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছেন কানাডার গোয়েন্দারা।

বিজ্ঞাপন

সিবিসির প্রতিবেদনে বলা হয়, কূটনৈতিক সংকট সামনে আসার আগে কানাডার কর্মকর্তারা ভারতের সহযোগিতা চেয়ে একাধিকবার দিল্লি গিয়েছিলেন।

কানাডার জাতীয় নিরাপত্তা ও গোয়েন্দা উপদেষ্টা জোডি থমাস আগস্টের মাঝামাঝি চার দিন ভারতে ছিলেন। পরে সেপ্টেম্বরে আরও পাঁচ দিন তিনি ভারতে অবস্থান করেন তিনি। তার শেষ ভারত সফরটির সময় দিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলন চলছিল। এ সময় শীর্ষ সম্মেলনের সাইডলাইনে বৈঠক করেন নরেন্দ্র মোদি ও জাস্টিন ট্রুডো। ওই বৈঠকে নিজ্জার হত্যাকাণ্ড ও পরবর্তীতে অটোয়ায় ভারতীয় হাইকমিশনের সামনে ভারতবিরোধী বিক্ষোভ প্রসঙ্গে উঠলে উত্তেজনা ছড়ায়।

কানাডার সূত্রের বরাত দিয়ে সিবিসির প্রতিবেদনে বলা হয়, তদন্তের সময় ভারতীয় কর্মকর্তাদের বদ্ধ ঘরে জেরা করলে তারা কেউই হত্যাকাণ্ডের সঙ্গে ভারতের জড়িত থাকার কথা অস্বীকার করেননি।

গত ১৮ জুন ব্রিটিশ কলম্বিয়ার একটি শিখ মন্দিরের বাইরে গুলিবিদ্ধ হয়ে খুন হন নিজ্জার। এর আগে, অবশ্য কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিস নিজ্জারের প্রাণ ঝুঁকিতে রয়েছে বলে সতর্ক করে দিয়েছিল।

সারাবাংলা/আইই

নিজ্জার হত্যা হারদ্বীপ সিং নিজ্জার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর