Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের বাজারে নতুন ৩ বিটিআই

সিনিয়র করেসপন্ডেন্ট
২৫ সেপ্টেম্বর ২০২৩ ২৩:২০

ঢাকা: দেশের বাজারে নতুন তিনটি জৈব কীটনাশক আনল সেফওয়ে পেস্ট কন্ট্রোল লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। সোমবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর একটি হোটেলে এ ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির আনা বিটিআইগুলো হলো- ভেক্সটোম্যাক্স ডাব্লিউএসপি, ভেক্টোব্যাক ডাব্লিউডিজি ও ভেক্টোব্যাক ডিটি। আমেরিকান কোম্পানি ভ্যালেন্ট বায়োসায়েন্সের তৈরি এই তিন ধরনের বিটিআই বাংলাদেশে বিপণন করবে সেফওয়ে।

অনুষ্ঠানে এডিস মশা নির্মূলে বিটিআই সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরা হয়। ভ্যালেন্ট বায়োসায়েন্সের পরিচালক জেসন ডেভিড ক্লার্ক তাদের বিটিআই পণ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। কোম্পানির এশিয়া প্যাসিফিকের হেলথ ম্যানেজার সেলিনা বেঞ্জামিন উপস্থিত সবার সামনে বিটিআই পণ্য ব্যবহারের একটি ডেমো প্রদর্শন করেন।

সেফওয়ে পেস্ট কন্ট্রোলের ব্যবস্থাপনা পরিচালক জাহেদ ঠাকুর বলেন, ‘সেফওয়ে পেস্ট কন্ট্রোল লিমিটেড কৃষি সম্প্রসারণ অধিদফতরেররের উদ্ভিদ সংরক্ষণ শাখা থেকে পরীক্ষিত ও রেজিস্ট্রেশন প্রাপ্ত। এই বিটিআই দিয়ে পৃথিবীর ৬৬ দেশ মশা নিয়ন্ত্রণ করা হচ্ছে। বাংলাদেশেও এই জৈব কীটনাশক ব্যবহার করে মশা নির্মূলে কাজ করবে আমাদের কোম্পানি। এর জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়সহ বিভিন্ন দেশি বিদেশি সংস্থার সঙ্গে যোগাযোগ চলছে।’

তবে নতুন বিটিআইয়ের দামে বিষয়টি জানাননি জাহেদ ঠাকুর। তিনি বলেন, ’এটা আন্তর্জাতিক মানের জৈব কীটনাশক, আসল বিটিআই।’

সেফওয়ে পেস্ট কন্ট্রোলের পরিচালক দিলারা লুইজা ঠাকুরও তাদের বিটিআই বেশ মানসম্পন্ন বলে জানান।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

বিটিআই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর