Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচনে শর্তসাপেক্ষে মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন সাংবাদিকরা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৪:২৪

ঢাকা: শর্তসাপেক্ষে সাংবাদিক নীতিমালা কিছুটা সংশোধন করে নির্বাচনের সময় সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারের অনুমতি দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে মোটরসাইকেল রেজিস্ট্রেশন, ড্রাইভিং লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। মোটরসাইকেল ব্যবহারের জন্য অনুমতি নিতে হবে রিটার্নিং কর্মকর্তা ও এসপিদের নিয়ে গঠিত কমিটি থেকে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) মোটরসাইকেল ব্যবহার সংক্রান্ত আগের নীতিমালায় সংশোধন এনে নতুন নির্দেশনা জারি করে ইসি।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশনের (ইসি)’র জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক জানিয়েছেন, নীতিমালার ৬ নম্বর নির্দেশনায় সংশোধন আনা হয়েছে। আগে যেখানে বলা হয়েছিল সাংবাদিকরা নির্বাচনের কাজে মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন না।

জানা গেছে, নীতিমালা সংশোধনের পর নতুন নীতিমালায় বলা হয়েছে, সাংবাদিকদের যাতায়াতের জন্য যৌক্তিক সংখ্যক গাড়ির স্টিকার দেওয়া হবে। প্রয়োজনীয়তার নিরীখে ও বাস্তবতার আলোকে স্থানীয় প্রশাসন (রিটার্নিং অফিসার, জেলা ম্যাজিস্ট্রেট, পুলিশ সুপার, সহকারী রিটার্নিং অফিসার সমন্বিতভাবে) প্রকৃত সাংবাদিককে ভোটকেন্দ্রে গিয়ে সংবাদ সংগ্রহের লক্ষ্যে সীমিত পর্যায়ে মোটরসাইকেল ব্যবহারের অনুমতি দিতে পারবেন।

এক্ষেত্রে সংশ্লিষ্ট সাংবাদিককে নিজ নিজ প্রতিষ্ঠানের নিয়োগপত্র, প্রেস আইডির কপি, এনআইডির কপি এবং যে মোটরসাইকেল ব্যবহার করা হবে সেই মোটরসাইকেলের রেজিস্ট্রেশনের কাগজপত্র, ড্রাইভিং লাইসেন্স এবং প্রয়োজনীয় অন্যান্য কাগজপত্র রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের কাছে জমা দিলে তার সঠিকতা যাচাই করা হবে।

বিজ্ঞাপন

রিটার্নিং অফিসার বা রিটার্নিং অফিসার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা মোটরসাইকেল ব্যবহারের অনুমতি দেবেন। কোনো সাংবাদিকের জন্য গাড়ির স্টিকার দেওয়া হলে স্টিকারের ক্রমিক নম্বর রেজিস্টারে লিখে রাখতে হবে।

এছাড়া নীতিমালার অন্যান্য বিষয় আগের মতোই রয়েছে।

সারাবাংলা/জিএস/এমও

নির্বাচন মোটরসাইকেল সাংবাদিক

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর