Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে চায় ফায়ার সার্ভিস

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৫

ঢাকা: সরকারের অন্যান্য প্রতিষ্ঠানের মতো ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে চায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর। এই উদ্দেশে এরইমধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ চেয়ে সংস্থাটি একটি চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।

সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো.মাইন উদ্দীন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, চলতি বছরের মার্চ মাস থেকে অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন ২০০৩ এর আলোকে সিটি করপোরেশন/শিল্প/জেলা পর্যায়ে অবস্থিত বিদ্যমান আবাসিক, বাণিজ্যিক, শিল্প কারখানা, পোষাক শিল্প কারখানা, শপিং মল, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অগ্নি নিরাপত্তা বিষয়ে জানমালের নিরাপত্তার স্বার্থে মোবাইল কোর্ট পরিচালনার কর্ম পরিকল্পনা নেওয়া হয়েছে। মোবাইল কোর্ট পরিচালনার জন্য এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া প্রয়োজন।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব বরাবরে পাঠানো চিঠিতে আরও লেখা হয়, মোবাইল কোর্ট পরিচালনার কর্ম পরিকল্পনা বাস্তবায়নে ঢাকা মহানগরে মোবাইল কোর্ট পরিচালনার জন্য এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিযুক্ত করার প্রয়োজন। এ জন্য ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে চিঠিতে।

উল্লেখ্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর যেকোনো দুর্যোগ-দুর্ঘটনায় সেবাধর্মী একটি প্রতিষ্ঠান। গতি, সেবা ও ত্যাগের মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে এ বিভাগের কর্মীরা দিন-রাত ২৪ ঘণ্টা মানুষের সেবায় নিয়োজিত। প্রতিষ্ঠানটিকে বিশ্বমানে উন্নীত করতে বর্তমান সরকার নানামুখী কার্যকর উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে।

বিজ্ঞাপন

দেশের প্রতিটি উপজেলায় ন্যূনতম একটি করে ফায়ার স্টেশন নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ঘোষণা দিয়েছেন, তা বাস্তবায়নের কাজ চলমান। পাশপাশি প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ৬২ হাজার আরবান ভলান্টিয়ার তৈরির কার্যক্রম পরিকল্পনামত এগিয়ে চলছে।

ইতোমধ্যে প্রায় ৫০ হাজার প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক তৈরি হয়েছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। তাদের জন্য উদ্ধার সরঞ্জাম সপ্তাহের প্রক্রিয়াও নেওয়া হয়েছে। এসব উদ্যোগের পাশাপাশি সেবার পরিধি বাড়ানো ও দুর্ঘটনা কমাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা প্রয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সারাবাংলা/জেআর/এমও

ফায়ার সার্ভিস ভ্রাম্যমাণ আদালত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর