Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সচিবালয়ে ছুটির আমেজ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:১৫

ঢাকা: পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী (সা.) ও সাপ্তাহিক ছুটির কারণে টানা তিন দিনের ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে দেশ। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে সরকারি ছুটি। এর পরের দুই দিন (২৯ ও ৩০ সেপ্টেম্বর) শুক্র ও শনিবার হওয়ায় সাপ্তাহিক ছুটি।

সবমিলিয়ে বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার টানা তিনদিন ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। টানা তিনদিনের ছুটি পেয়ে অনেক সরকারি কর্মকর্তা-কর্মচারী খুশি। অনেকেই পরিবার-পরিজন নিয়ে ঢাকা ছেড়েছেন। অনেক মন্ত্রী-প্রতিমন্ত্রী চলে গেছেন নিজ নির্বাচনী এলাকায়।

বুধবার (২৭ সেপ্টেম্বর) প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয় ঘুরে দেখা গেছে, কিছু কিছু কর্মকর্তা মন্ত্রীদের সঙ্গে ট্যুরে গেছেন। কেউ যাবার প্রস্তুতি নিচ্ছেন আবার একদিন বাড়তি ছুটি নিয়ে অনেকে ঘুরতে চলে গেছেন।

সচিবালয় ঘুরে আরও দেখা গেছে, দুপুর থেকে দর্শনার্থীদের প্রবেশ সময় নির্ধারণ করা থাকলেও ভিড় ছিল না বললেই চলে। নিরাপত্তাও ছিল ঢিলে-ঢালা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল নওগাঁ সফরে থাকায় ওই মন্ত্রণালয়ের অনেক কর্মকর্তাই তার সফরসঙ্গী হিসেবে গেছেন।

নিজ এলাকায় রয়েছেন জনপ্রশাসন মন্ত্রী, স্থানীয় সরকার মন্ত্রী, প্রতিমন্ত্রীরা। সচিবদের কেউ কেউ গুরুত্বপূর্ণ মিটিং শেষ করে দুপুরের পরেই বেরিয়ে গেছেন। অফিস করতে দেখা যায়নি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনসিসহ অনেককেই। প্রায় প্রতিটি মন্ত্রণালয়েই কর্মকর্তা কর্মচারীদের উপস্থিতি ছিল কম।

নাম প্রকাশ না করার শর্তে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক ব্যক্তিগত কর্মকর্তা জানান, বুধবার (২৭ সেপ্টেম্বর) অতিরিক্ত ছুটি নিয়ে সিলেট ভ্রমণে গেছেন অতিরিক্ত সচিবসহ বেশ কয়েকজন।

বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে ঘুরে মন্ত্রী, উপমন্ত্রী কাউকেই অফিস করতে দেখা যায়নি। আইনমন্ত্রী আনিসুল হকও জরুরি বৈঠক আর ছোট-খাটো কাজ শেষে দুপুর গড়াতেই অফিস থেকে বেরিয়ে গেছেন। বিদ্যুৎ প্রতিমন্ত্রীও অফিস করেননি। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী সচিবালয়ে ঢুকেছেন দুপুরের পরে। শ্রম প্রতিমন্ত্রী দুপুরের পরে বেড়িয়ে গেছেন নিজ এলাকার উদ্দেশ্যে।

তবে সচিবালয়ে তথ্য অধিদফতরের নিউজ রুমে কাজ চলেছে পুরোদমে। জানা গেছে, তিন দিন ছুটি থাকলেও এই দফতরের কর্মকর্তাদের ছুটি নেই। তারা এ সময়ে শিডিউল করে ডিউটি করবেন।

এদিকে সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম থাকায় নিরাপত্তা ছিলো ঢিলেঢালা। গোয়েন্দা কর্মকর্তাদের উপস্থিতিও তেমন চোখে পড়েনি। দায়িত্বে থাকা এক কর্মী জানান, ভেতরে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা নেই বললই চলে; দর্শনার্থীদের উপস্থিতিও কম। তাই চাপ নেই।

উল্লেখ্য, গত ১৫ই সেপ্টেম্বর ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হয়। সভায় জানানো হয়, আগামী ১২ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরি, ১৩ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর বৃহস্পতিবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হবে।

সারাবাংলা/জেআর/এনইউ

আমেজ ছুটি সচিবালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর