Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের যাত্রা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট
২ অক্টোবর ২০২৩ ২৩:৫৯
ঢাকা: গবেষণা, উদ্ভাবন এবং নীতি সহায়তার মাধ্যমে দেশের বেসরকারি খাতকে আরও সমৃদ্ধ করার লক্ষ্য নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টার।রোববার (১ অক্টোবর) রাতে এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। সোমবার (২ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, সাবেক সভাপতি মো. জসিম উদ্দিন, সাবেক সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবুসহ এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন। আনুষ্ঠানিক উদ্বোধনের পর এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের পরিচালনা পর্ষদের দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন এই সেন্টারের চেয়ারম্যান এবং এফবিসিসিআই এর সাবেক সভাপতি মো. জসিম উদ্দিন।

বিজ্ঞাপন

তিনি জানান, দেশের চলমান অগ্রযাত্রাকে ত্বরান্বিত করবে এফবিসিসিআই রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার। যেখানে অ্যাগ্রি বিজনেস, লাইট ইঞ্জিনিয়ারিং, সার্কুলার ইকোনমিসহ বিভিন্ন খাতের জন্য দক্ষ জনবল এবং উদ্যোক্তা তৈরি করা হবে। উদ্ভাবন, গবেষণা ও নীতি সহায়তার মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং বেসরকারি খাতকে এগিয়ে নিতে প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা তার।

এ সময় এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের পরিচালনা পর্ষদের পরিচালক এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান জানান, বর্তমান প্রেক্ষাপটে রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার স্থাপনের সিদ্ধান্ত খুবই সময়োপযোগী। দক্ষ উদ্যোক্তা এবং মানবসম্পদ তৈরির জন্য প্রতিষ্ঠানটিকে একটি স্বয়ংসম্পুর্ণ ইনস্টিটিউট হিসেবে গড়ে তোলার পরামর্শ তার। সভায় এফবিসিসিআই রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টারের কার্যক্রম এবং কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের পরিচালনা পর্ষদের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও এফবিসিসিআই’র সাবেক সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, পরিচালনা পর্ষদের সদস্য শমী কায়সার, আবুল কাসেম খান, মোহাম্মদ আলী খোকন, শামিম আহমেদ, নাদিয়া বিনতে আমিন, পরিচালনা পর্ষদের সদস্য সচিব এবং ইনোভেশন সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিকর্ণ কুমার ঘোষ প্রমুখ।

উল্লেখ্য, এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের পরিচালনা পর্ষদের অন্য সদস্যরা হলেন- এফবিসিসিআই’র সাবেক সভাপতি এ কে আজাদ, মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, শেখ ফজলে ফাহিম, এফবিসিসিআই’র সাবেক সহ-সভাপতি এম এ মোমেন, সালাউদ্দিন আলমগীর, মো. হাবিব উল্লাহ ডন, সাবেক পরিচালক ইঞ্জি. গোলাম মোহাম্মদ আলমগীর।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টার এফবিসিসিআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর