Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একজন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের গল্প

মো. সাইফুল আলম তালুকদার
৩ অক্টোবর ২০২৩ ১২:৫০

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের মোট রিজার্ভ টানা ১৫ সপ্তাহ ধরে বাড়ছে। বর্তমানে তা ১২৫.৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।১৯৮৭ সালের পরে এবার দেশটিতে এত দীর্ঘ সময় ধরে রিজার্ভ বাড়ছে।

এ বছরের জুনের শুরুতে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ ঋণাত্মক অর্থাৎ মাইনাস ৫.৭ বিলিয়নে নেমে এসেছিল ,যা ২০০২ সালের পর সর্বনিম্ন স্তরে পৌঁছে ছিল।

গত মে মাসে নির্বাচনের আগ পর্যন্ত, স্থিতিশীল বিনিময় হার বজায় রাখার লক্ষ্যে তুরস্কের কেন্দ্রীয় ব্যাংক ২০২১ সালের ডিসেম্বর থেকে ২০২৩ সালের মে পর্যন্ত প্রায় ১৯৯ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা বিক্রি করেছে।

নির্বাচনের‌ পর তুরস্ক প্রথম মহিলা গভর্নর হিসেবে হাফিজ গায়ে এরকানের নেতৃত্বে কেন্দ্রীয় ব্যাংক প্রশাসন প্রথাগত অর্থনৈতিক পদ্ধতি প্রয়োগ করেছে। তারা দীর্ঘদিন পর সুদের হার বাড়িয়েছে এবং বাজারকে মুক্ত করে দিয়েছে।

৪৪ বছর বয়সী হাফিজে গায়ে এরকান, গত জুন মাসে (মে মাসে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরে) তুরস্কের প্রথম নারী হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান পদ লাভ করেন।

গোল্ডম্যান শ্যাকস, ফার্স্ট রিপাবলিক ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানে কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন এই নারী বিশ্বব্যাপী অর্থ ও ব্যাংকিং শিল্পে তার দক্ষতা প্রমাণ করার পর আবার নিজ দেশে ফিরে এসেছেন। আর্থিক পরিষেবা, ব্যাংকিং, বিনিয়োগ, ঝুঁকি ব্যবস্থাপনা, প্রযুক্তি এবং ডিজিটাল উদ্ভাবন খাতে তিনি বেশ অভিজ্ঞ।

জুন থেকেই ভাবা হচ্ছিল আর্থিক পরিস্থিতির কারণে আবার সুদের হার বাড়বে।‌ ফলে বিনিয়োগকারীদের কাছে এরকান একটি আতঙ্কের নাম মনে হচ্ছিল। যদিও তিনি কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে যোগদানের পরে সুদের হার যতটুকু বাড়ানোর কথা ছিল তার চেয়ে কিছুটা কম বাড়িয়েছেন।

এরকানের জন্য তুরস্কের বর্তমান বাজে আর্থিক পরিস্থিতিই একমাত্র চ্যালেঞ্জ নয়, বড় চ্যালেঞ্জ হচ্ছে প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে তাল মিলিয়ে চলা। কেননা এর আগে ২০১৮ সাল থেকে অর্থনৈতিক সংকট শুরু হওয়ার পর কেন্দ্রীয় ব্যাংকের ৪ জন গভর্নরকে এরদোগান সরিয়ে দিয়েছিলেন।

এরকানকে একজন প্রমাণিত নেতা বলে সার্টিফিকেট দিয়েছেন প্রাইভেট ইক্যুইটি ফার্ম, জেনারেল আটলান্টিকের পরিচালক বিল ফোর্ড। আশার কথা হচ্ছে, এরকান অর্থমন্ত্রী হিসেবে পেয়েছেন মেহমেত সিমসেককে, যিনি প্রথাগত অর্থনীতির কৌশল অনুসরণ করেন। এই দুই জুটির কাজ হবে এরদোগানকে অপ্রচলিত নীতি থেকে সরিয়ে আনা, কেননা এরদোগান বিশ্বাস করেন সুদের হার বাড়ালে মুদ্রাস্ফীতি বাড়ে।

প্রকৌশলী পিতা এবং গণিত ও পদার্থবিজ্ঞানের শিক্ষক মায়ের সন্তান হিসেবে এরকান যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে অপারেশন রিসার্চ এবং ফিনান্সিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি লাভ করেছেন।

তিনি ২০১১ সালে গোল্ডম্যান শ্যাকসে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিযুক্ত হন এবং ২০১৭ সালে ফার্স্ট রিপাবলিক ব্যাংকের প্রেসিডেন্ট হওয়ার পর ২০২১ সালে সহ-প্রধান নির্বাহী কর্মকর্তা হন। ফার্স্ট রিপাবলিক ব্যাংক পতনের পূর্বেই তিনি পদত্যাগ করেন কিন্তু তার আগে ব্যাংকের ডিপোজিট এবং সম্পদ তিন গুণ বাড়িয়েছিলেন।

যদিও তিনি আগে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে সম্পৃক্ত ছিলেন না, তাই তিনি কি ধরনের আর্থিক নীতি গ্রহণ করেন তা দেখার জন্য সবাই অধীর আগ্রহে ছিল।

প্রাক্তন ওয়াল স্ট্রিট ব্যাংকাররা, যেমন প্রাক্তন ব্যাংক অফ কানাডা এবং ব্যাংক অফ ইংল্যান্ডের গভর্নর মার্ক কার্নি, প্রাক্তন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক প্রেসিডেন্ট মারিও ড্রাগি এবং নিউ ইয়র্ক ফেডের প্রাক্তন প্রেসিডেন্ট উইলিয়াম ডুডলি আর্থিক নীতি নির্ধারণের জগতে বিশেষ অবস্থান গ্রহণ করতে পেরেছিলেন। ঠিক তেমনিভাবে এরকান তুরস্কের রিজার্ভ বাড়িয়ে সেই ইঙ্গিত দিচ্ছেন কিনা সেই প্রশ্ন করলে বলা যায় তিনি তার প্রথম তিন মাসে ভালোই করেছেন।‌

যদিও অর্থনীতিকে টেনে তুলতে সফল হবেন কিনা তা সময় বলে দিবে। ইতিমধ্যে এরকানের প্রাক্তন সহকর্মীরা তার সফলতা নিয়ে আশাবাদ ব্যক্ত করেন এবং অনেকেই তাকে কঠোর, স্মার্ট এবং কার্যকর বলে অভিহিত করেছেন।‌

দায়িত্ব নেবার পরে তিনি বলেছিলেন মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণ এবং জনকল্যাণমূলক নীতি প্রণয়নে কাজ করে যাবেন। আগস্ট মাসে তুরস্কে মুদ্রাস্ফীতি ছিল ৫৮.৯৪ শতাংশ, যা আগের মাসের চেয়ে ১১.১৪ শতাংশ বেড়েছে, যদিও গত বছর এই হার ছিল ৮০.১০ শতাংশ। দীর্ঘ মেয়াদে তুরস্কের মুদ্রাস্ফীতির গড় হার ২৬.৩৮ শতাংশ।‌


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর