Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেপ্টেম্বরে দিনে অগ্নিকাণ্ড ৫২টি, সারাদেশে কমলেও ঢাকায় বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ অক্টোবর ২০২৩ ০০:২৮

গত ১৪ সেপ্টেম্বর আগুন লাগে রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেটে। ফাইল ছবি

ঢাকা: গত সেপ্টেম্বর মাসে সারাদেশে অগ্নিকাণ্ড ঘটেছে এক হাজার ৫৭৭টি। সবচেয়ে বেশি অগ্নিকাণ্ড ঘটেছে ঢাকা বিভাগে, সবচেয়ে কম সিলেট বিভাগে। এর মধ্যে ঢাকা সিটি করপোরেশন এলাকায় অগ্নিকাণ্ড ঘটেছে ১৫৫টি। এ হিসাবে সেপ্টেম্বর মাসের একেকটি দিনে গড়ে সারাদেশে অগ্নিকাণ্ড ঘটেছে ৫২টি, ঢাকা শহরে পাঁচটি! এ মাসে সারাদেশে অগ্নিকাণ্ডে প্রাণ হারিয়েছেন চারজন, আহত হয়েছেন আরও ১১ জন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মিডিয়া সেল সেপ্টেম্বর মাসের এই অগ্নিদুর্ঘটনার তথ্য জানিয়েছে। তাদের তথ্য বলছে, সারাদেশে আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে অগ্নিকাণ্ড কমেছে। তবে একই সময়ে অগ্নিকাণ্ড বেড়েছে ঢাকা শহরে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ অক্টোবর) ফায়ার সার্ভিসের মিডিয়া সেল থেকে সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয় গণমাধ্যমে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেপ্টেম্বর মাসে সবচেয়ে বেশি ৬০৩টি অগ্নিকাণ্ড ঘটেছে ঢাকা বিভাগে। দ্বিতীয় সর্বোচ্চ ২৪৮টি অগ্নিকাণ্ড ঘটেছে রংপুর বিভাগে, তৃতীয় সর্বোচ্চ ২২৫টি রাজশাহী বিভাগে। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ১৮৯টি, খুলনা বিভাগে ১৩২টি, ময়মনসিংহ বিভাগে ৬৩টি ও বরিশাল বিভাগে ৬০টি অগ্নিকাণ্ড ঘটে সেপ্টেম্বর মাসে। এ মাসে সবচেয়ে কম অগ্নিকাণ্ড ঘটেছে সিলেট বিভাগে— ৫৭টি।

ফায়ার সার্ভিসের মাসিক পরিসংখ্যান বলছে, সারাদেশে গত আগস্টে অগ্নিকাণ্ড ঘটেছিল এক হাজার ৬৬৭টি। সে হিসাবে আগস্টের তুলনায় সেপ্টেম্বরে অগ্নিকাণ্ড কমেছে ৯০টি। তবে আগস্ট মাসে ঢাকার দুই সিটিতে অগ্নিকাণ্ড ছিল ১২৮টি। সে হিসাবে আগস্টের তুলনায় সেপ্টেম্বরে ঢাকায় অগ্নিদুর্ঘটনা বেড়েছে ২৭টি।

ঢাকা সিটি করপোরেশন এলাকায় ১৫৫টি অগ্নিকাণ্ডে কেউ প্রাণ হারাননি, আহত হয়েছেন সাতজন। পরিসংখ্যানে দেখা গেছে, রাজধানীর মিরপুর, মোহাম্মদপুর, হাজারীবাগ, তেজগাঁও, বারিধারা, উত্তরা এলাকায় অগ্নিকাণ্ড বেশি ঘটছে। এর মধ্যে মিরপুর, মোহাম্মদপুর, বারিধারা এলাকায় সেপ্টেম্বর মাসে ১৬টি করে অগ্নিকাণ্ড ঘটেছে।

বিজ্ঞাপন

এদিকে অগ্নিকাণ্ড ছাড়াও সেপ্টেম্বর মাসে সারাদেশে ৭৮৭টি বিভিন্ন দুর্ঘটনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উদ্ধার কার্যক্রমে অংশ নিয়েছে। এর মধ্যে সড়ক দুর্ঘটনা ৫৯০টি, রান্নাঘরের গ্যাস সিলিন্ডারজনিত দুর্ঘটনা ১০টি, গ্যাস লাইনে ত্রুটিজনিত দুর্ঘটনা ১৩টি, লিফট দুর্ঘটনা ১৫টি, বজ্রপাত ১৯টি এবং নদী ও পানিতে ডুবে যাওয়ার ঘটনা ১১৫টি। ফায়ার সার্ভিসের তথ্য বলছে, সেপ্টেম্বর মাসের এসব দুর্ঘটনায় ১৮৪ জন নিহত ও ৭৭৭ জন আহত হয়েছেন। এ ছাড়া সারাদেশে নদী, পুকুর বা পানিতে ডুবে প্রাণ হারিয়েছেন ৭৪ জন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিজ্ঞপ্তিতে আরও জানিয়েছে, সেপ্টেম্বর মাসে সারাদেশ থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স আগুন ও বিভিন্ন দুর্ঘটনায় চার হাজার ৩৫৪টি কলের মাধ্যমে সেবা দিয়েছে। এ ছাড়া এক হাজার ১৫২টি কলের মাধ্যমে এক হাজার ৯৮ জন রোগীকে অ্যাম্বুলেন্স সেবা দেওয়া হয়েছে।

সারাবাংলা/ইউজে/টিআর

অগ্নিকাণ্ড আগুন টপ নিউজ ফায়ার সার্ভিস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর