Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়া সবসময় বাংলাদেশের পাশে থাকবে: পুতিন

এমদাদুল হক তুহিন সিনিয়র করেসপন্ডেন্ট
৫ অক্টোবর ২০২৩ ১৬:১৪

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এলাকা থেকে: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সফল বাস্তবায়নে রাশিয়া সবসময় বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কাছে ইউরেনিয়াম আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেস্কি লিখাচেভ। অনুষ্ঠানে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি যুক্ত ছিলেন ভার্চুয়ালি। ঐতিহাসিক এই কমিশনিংয়ের মধ্য দিয়ে ইউরেনিয়াম জ্বালানির যুগে প্রবেশ করল বাংলাদেশ।

আরও পড়ুন- পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য বাংলাদেশকে অভিনন্দন পুতিনের

অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশের সঙ্গে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সস্পর্ক বহু পুরনো। সমতা ও সম্মান এই সম্পর্কের ভিত্তি। যৌথ এই প্রকল্পের সফল বাস্তবায়নে সবসময় রাশিয়া পাশে থাকবে। ২০২৪ সালের প্ল্যান্টটির প্রথম ইউনিট ও ২০২৬ সালেই উৎপাদনে আসবে দ্বিতীয় ইউনিট। শিডিউল অনুযায়ী শেষ হবে এর নির্মাণকাজ।

পুতিন বলেন, এখানে ২০ হাজারেরও বেশি শ্রমিক কাজ করছে। এই প্রকল্পটির মাধ্যমে এখানকার মানুষের কর্মসংস্থান হচ্ছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে পরিবেশ রক্ষা করবে, রূপপুরে এমন প্রযুক্তিই ব্যবহার করা করেছে রোসাটম। রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের পুরো লাইফটাইমে বাংলাদেশকে প্রযুক্তিগতসহ সব সহায়তা করবে রাশিয়া।

রূপপুরে ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠান। ছবি: সারাবাংলা

ভ্লাদিমির পুতিন বলেন, রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রকে যে সনদ আজ দেওয়া হলো, তার মাধ্যমে পারমাণবিক স্থাপনা হিসেবে স্বীকৃতি পাবে বাংলাদেশের প্রথম এই পরমাণু বিদ্যুৎকেন্দ্র।

দুপুর ৩টার কিছু আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেডিডেন্ট ভ্লাদিমির পুতিন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন। এ সময় অনুষ্ঠানে উপস্থিত সবাই করতালি দিয়ে তাদের অভ্যর্থনা জানান। এরপর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের একটি ভিডিওচিত্র দেখানো হয়।

আরও পড়ুন- বিদ্যুৎকেন্দ্রের ইউরেনিয়াম হস্তান্তর, নতুন উচ্চতায় বাংলাদেশ

স্বাগত বক্তব্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর বলেন, বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে আজ ইউরেনিয়াম ক্লাবে প্রবেশ করছে। পরমাণু বিদ্যুৎকেন্দ্র করতে গিয়ে আমরা আন্তর্জাতিক ও দেশীয় সব সংস্থার শর্ত প্রতিপালন করেছি। এই কেন্দ্রটি পারমাণবিক স্থাপনার স্বীকৃতি পেয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আলী হোসেন বলেন, এটি আমাদের গর্বের প্রকল্প। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে উৎপাদিত বিদ্যুৎ আগামী বছর জাতীয় গ্রিডে যুক্ত হবে। বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে আমরা সফল হবো।

সারাবাংলা/ইএইচটি/টিআর

ইউরেনিয়াম হস্তান্তর ভ্লাদিমির পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর