বিজ্ঞাপন

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য বাংলাদেশকে অভিনন্দন পুতিনের

October 5, 2023 | 3:47 pm

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এলাকা থেকে: পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই প্রকল্প বাংলাদেশের অর্থনীতি ও জ্বালানি নিরাপত্তায় বড় অবদান রাখবে বলেও মন্তব্য করেছেন তিনি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ অক্টোবর) দুপুরে পাবনার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এলাকায় বিদ্যুৎকেন্দ্রের জন্য জ্বালানি ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে রাশিয়া থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন রাশিয়ান প্রেসিডেন্ট। অনুষ্ঠানে রাশিয়ান ভাষাতেই বক্তব্য দেন তিনি। তবে তার বক্তব্যটির বাংলা অনুবাদও একজন রাশিয়ান পাঠ করে শোনান।

অনুষ্ঠানে পুতিন বলেন, রূপপুর পারমাণবিক কেন্দ্রে জ্বালানি সরবরাহ শুরুর অনুষ্ঠানে উপস্থিত সবাই আন্তরিক সালাম জানাচ্ছি। এই প্রথম বাংলাদেশ একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। বাংলাদেশকে অভিনন্দন জানাই। এই ফ্ল্যাগশিপ প্রকল্প আমাদের দুই দেশের পারস্পরিক সহেযাগিতার সম্পর্ককে আরও গভীর করেছে। এই বিদ্যুৎকেন্দ্র বাংলাদেশের অর্থনীতি ও জ্বালানির নিরাপত্তায় বড় অবদান রাখবে।

বাংলাদেশ ও রাশিয়ার দীর্ঘ দিনের সম্পর্কের কথা স্মরণ করেন ভ্লাদিমির পুতিন। বলেন, বাংলাদেশ আমাদের পরীক্ষিত বন্ধু। আমরা মৈত্রীপূর্ণ অংশীদার। আমাদের সম্পর্ক সমতা, পরস্পরের প্রতি শ্রদ্ধা ও পরস্পরের স্বার্থ মেনে নেওয়ার ভিতিতে নির্মিত হয়েছে। এই সম্পর্কের সূচনা ৫০ বছর আগে সত্তরের দশকে। ওই সময় বাংলাদেশের গোড়াপত্তনেও সহযোগিতা করেছে রাশিয়া। বাংলাদেশকে প্রথম যেসব দেশ স্বীকৃতি দেয়, আমরা তার একটি।

বিজ্ঞাপন

বাংলাদেশকে বিভিন্ন সময় সহযোগিতার কথা তুলে ধরেন পুতিন। বলেন, শুরু থেকেই বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য কাজ করেছে রাশিয়া। বাংলাদেশে বড় বড় শিল্প ও বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সহযোগিতা করেছে, যেগুলো আজও বাংলাদেশের জনগণের জন্য উপকারী।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রসঙ্গ উল্লেখ করে ভ্লাদিমির পুতিন বলেন, গত বছর আমাদের দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী ছিল। শুধু তাই নয়, বাংলাদেশের মহান নেতা শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক মস্কো সফরেরও সুবর্ণজয়ন্তী ছিল। তিনি দুই দেশের সম্পর্কের জন্য অনেক কিছু করেছেন। আপনি তার কন্যা শেখ হাসিনা বাবার কাজ সফলভাবে সম্মানের সঙ্গে অব্যাহত রাখছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন