Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিয়ায় সামরিক একাডেমিতে ড্রোন হামলা, নিহত ১০০

আন্তর্জাতিক ডেস্ক
৬ অক্টোবর ২০২৩ ১৩:৫২

ছবি: রয়টার্স

সিরিয়ার হোমস শহরে একটি সামরিক একাডেমিতে ড্রোন হামলায় নারী ও শিশুসহ অন্তত ১০০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ২০০ জন আহত হয়েছেন। খবর বিবিসি।

ক্যাডেটদের স্নাতক ডিগ্রি প্রদান অনুষ্ঠানকে লক্ষ্য করে এই ড্রোন হামলা চালান হয়। এ সময় ক্যাডেটদের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন। হামলায় নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছেন।

এই হামলার জন্য ‘আন্তর্জাতিকভাবে পরিচিত বাহিনী দ্বারা সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠী’কে দায়ী করেছে সিরিয়ার সামরিক বাহিনী। তবে সিরিয়ার সরকারের বিরুদ্ধে যুদ্ধরত কোনো বিদ্রোহী গ্রুপ তাৎক্ষণিকভাবে এ হামলার দায় স্বীকার করেনি।

হোমসের উত্তর-পশ্চিমে বিদ্রোহীদের দ্বারা নিয়ন্ত্রিত এলাকা থেকে এ ড্রোন হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সামরিক একাডেমিতে ড্রোন হামলার পরের ঘটনার একটি ভিভিও সামাজিক মাধ্যমে পোস্টা করা হয়েছে, ছবি: বিবিসি

সামরিক একাডেমিতে ড্রোন হামলার পরের ঘটনার একটি ভিভিও সামাজিক মাধ্যমে পোস্টা করা হয়েছে, ছবি: বিবিসি

এই হামলার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিদ্রোহী গ্রুপের নিয়ন্ত্রিত এলাকায় হামলা চালায় সিরিয়ার সামরিক বাহিনী। স্বেচ্ছাসেবী সংস্থা হোয়াইট হেলমেট তাদের প্রথম রিপোর্টে জানিয়েছে, ইদলিব প্রদেশের বিরোধীদের শক্ত ঘাঁটিতে বেশ কয়েকটি শহর এবং গ্রামে তীব্র কামান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে সরকারি বাহিনী। এতে পাঁচজন বেসামরিক লোক নিহত হয়েছেন।

সিরিয়ার সশস্ত্র বাহিনীর জেনারেল কমান্ডের একটি বিবৃতি উদ্ধৃত করে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকেলের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান শেষ হওয়ার ঠিক পরেই বিস্ফোরক বহনকারী বেশ কয়েকটি ড্রোন হোমস সামরিক একাডেমিকে লক্ষ্য করে হামলা চালায়।

বিজ্ঞাপন

বিবৃতিতে আরও বলা হয়, সশস্ত্র বাহিনী ‘এই কাজটিকে একটি নজিরবিহীন অপরাধ বলে মনে করে। তারা (হামলাকারীরা) যেখানেই থাকুক না কেন এই সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে পূর্ণ শক্তি ও দৃঢ়তার সঙ্গে জবাব দেওয়া হবে।’

পরে দেশটির স্বাস্থ্যমন্ত্রী হাসান আল-গাব্বাসকে উদ্ধৃত করে সানা জানিয়েছে, হামলায় ২০০ জনেরও বেশি লোক আহত হয়েছেন। আর নিহতদের মধ্যে ছয়জন নারী এবং ছয়জন শিশু রয়েছেন।

সারাবাংলা/এনএস

ড্রোন হামলা সিরিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর