Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত থেকে আরও ডিম আমদানির অনুমতি

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ অক্টোবর ২০২৩ ১৩:৩৫

ঢাকা: দেশে ডিমের বাজার স্থিতিশীল করতে ভারত থেকে আরও পাঁচ কোটি ডিম আমদানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। পাঁচটি প্রতিষ্ঠানকে এসব ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে গত ১৮ ও ২১ সেপ্টেম্বর দুই দফায় ১০ কোটি ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়। ফলে গত তিন সপ্তাহে তিন দফায় শুধুমাত্র ভারত থেকে ১৫ কোটি ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

রোববার (২১ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. হায়দার আলী বিষয়টি নিশ্চিত এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, সরকার ডিম আমদানি করতে পাঁচটি শর্ত নির্ধারণ করে দিয়েছে। যেগুলো হলো- এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু মুক্ত দেশ হতে ডিম আমদানি করতে হবে। আমদানি করা ডিমের প্রতিটি চালানের জন্য রফতানিকারক দেশের সরকারের মাধ্যমে নির্ধারিত কিংবা ক্ষমতাপ্রাপ্ত উপযুক্ত কর্তৃপক্ষের দেওয়া এভিয়েন ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লুর ক্ষতিকর ব্যাকটেরিয়ামুক্ত সনদ দাখিল করতে হবে। সরকার নির্ধারিত শুল্ক বা কর পরিশোধ করতে হবে। নিষিদ্ধ পণ্য আমদানি না করাসহ সরকারের অন্য বিধিবিধান মেনে চলতে হবে।

জানা গেছে, ডিমের বাজারে স্থিতিশীল করতে সরকার আরও ৫ কোটি ডিম আমদানির অনুমোদন দিয়েছে। অনুমোদন পাওয়া ৫ প্রতিষ্ঠানের আবেদনের প্রেক্ষিতে প্রতিটি প্রতিষ্ঠানকে এক কোটি করে ডিম আমাদানির অনুমোদন দেওয়া হয়েছে। বাজার পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। আমদানি করা ডিম খুচরা পর্যায়ে সরকার নির্ধারিত দাম প্রতি পিস ১২ টাকায বিক্রি হবে।

উল্লেখ্য, এরও আগে গত ১৪ সেপ্টেম্বর নিত্যপ্রয়োজনীয় আমিষের দাম বাড়ার মধ্যে খুচরা পর্যায়ে ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করে সরকার। দেশে প্রতিদিন চার কোটি ডিমের প্রয়োজন হয়।

সারাবাংলা/জিএস/এমও

টপ নিউজ ডিম আমদানি ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর