Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধর্ষণ মামলায় আপিল বিভাগে জামিন পেলেন টাঙ্গাইলের বড় মনির

স্টাফ করেসপন্ডেন্ট
৯ অক্টোবর ২০২৩ ১১:৪০

ঢাকা: কিশোরীকে ধর্ষণের অভিযোগের মামলায় টাঙ্গাইল শহর আওয়ামী লীগের সহ-সভাপতি গোলাম কিবরিয়া বড় মনিরকে জামিন দিয়েছেন আপিল বিভাগ।

জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে সোমবার (৯ অক্টোবর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

ধর্ষণের ঘটনায় ডিএনএ টেস্টের প্রতিবেদন পর্যালোচনা করে আদালত এ আদেশ দেন। এই আদেশের ফলে বড় মনিরের কারামুক্তিতে বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী।

আদালতে বড় মনিরের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী।

এর আগে, আজ আদালতে পুলিশ বু্রো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) দেওয়া ডিএনএ টেস্টের রিপোর্ট দাখিল করে রাষ্ট্রপক্ষ।

তারও আগে, ২১ আগস্ট ধর্ষণ মামলায় গোলাম কিবরিয়া ওরফে বড় ম‌নিরকে হাইকোর্টের দেওয়া জা‌মিন ৯ অক্টোবর পর্যন্ত স্থগিতের আদেশ দেন আপিল বিভাগ। একই সময়ের মধ্যে ধর্ষণের শিকার ওই নারীর গর্ভে জন্ম নেওয়া নবজাতকের ডিএনএ টেস্টের রিপোর্ট দাখিলের নির্দেশ দেওয়া হয়।

এর আগে, ১১ জুলাই বিচারপতি শেখ মো. জাকির হোসেন এবং বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বড় মনিরকে জামিন দেন।

পরে জামিন স্থগিত চেয়ে আবেদন করেন রাষ্ট্রপক্ষ। এরপর ১২ জুলাই হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেন চেম্বার জজ আদালত। এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি শেষে গত ২১ আগস্ট আদালত ডিএনএ টেস্টের রিপোর্ট দাখিলের নির্দেশ দেন।

গত ১৫ মে ধর্ষণ মামলায় টাঙ্গাইল শহর আওয়ামী লী‌গের সহ-সভাপতি গোলাম কিবরিয়া ওরফে বড় মনিরের জা‌মিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। টাঙ্গাইলের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মাহমুদুল মহসীন এই আদেশ দেন।

বিজ্ঞাপন

এরপর হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন বড় মনির। হাইকোর্ট গত ১১ জুলাই তাকে জামিন দেন। পাশাপাশি রুল জারি করেন।

মামলার বিবরণে জানা যায়, গত ৫ এপ্রিল রাতে টাঙ্গাইল সদর থানায় শহর আওয়ামী লীগের সহ-সভাপতি গোলাম কিবরিয়া বড় মনিরের বিরুদ্ধে এক কিশোরীকে (১৭) ধর্ষণের অভিযোগে মামলা করা হয়। মামলায় ওই কিশোরী অন্তঃসত্ত্বা বলে মামলায় উল্লেখ করা হয়েছে। মামলায় গোলাম কিবরিয়ার স্ত্রী নিগার আফতাবকেও আসামি করা হয়েছে।

ওই কিশোরী আদালতে ফৌজদারি কার্যবিধির ২২ ধারায় জবানবন্দি দিয়েছেন এবং মেডিকেল বোর্ড ধর্ষণের প্রমাণ পেয়েছেন বলে মামলায় উল্লেখ করা হয়েছে।

গোলাম কিবরিয়া ওরফে বড় ম‌নি‌র টাঙ্গাইল-২ (‌গোপালপুর-ভুঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ওরফে ছোট মনিরের বড় ভাই। তিনি টাঙ্গাইল শহর আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা বাস-মিনিবাস মালিক সমিতির মহাসচিব।

সারাবাংলা/কেআইএফ/ইআ

আপিল বিভাগ টপ নিউজ ধর্ষণ মামলা বড় মনির

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর