Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যৌন নির্যাতনের মিথ্যা মামলা করায় নারীর কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২৩ ১৮:৪১

চট্টগ্রাম ব্যুরো: যৌন নির্যাতনের মিথ্যা মামলায় সৎ ছেলেকে হয়রানি করার অভিযোগে এক নারীকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। একই রায়ে আদালত তাকে ২০ হাজার টাকা অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেন।

সোমবার (২৮ আগস্ট) চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক জয়নাল আবেদীন এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত সায়রা বানু (৫৫) রাউজান থানার আধারমানিক গ্রামের মৃত হাছি মিয়ার স্ত্রী।

মামলার নথি পর্যালোচনা করে জানা যায়, ২০০৫ সালে যৌন নির্যাতনের অভিযোগ এনে সৎ ছেলে মাহবুবুল আলমসহ তিনজনের নামে আদালতে মামলা দায়ের করেন সায়রা বানু। পরে পুলিশ প্রাথমিক সত্যতার বিষয়ে প্রতিবেদন দিলে আদালত অভিযোগ আমলে নিয়ে আসামিদের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করেন। এরপর পুলিশ মাহবুবুলকে গ্রেফতার করে।

ওই মামলায় তিন মাস জেল খেটে জামিনে বের হন মাহবুবুল। পরবর্তীতে আদালত তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করার মধ্য দিয়ে বিচার শুরু করলে বাদিসহ ৩ জন সাক্ষী সাক্ষ্য দেন। এরপর তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় ২০২২ সালের ২১ মে সবাইকে বেকসুর খালাস দেন আদালত।

পরবর্তীতে মিথ্যা মামলার অভিযোগ এনে একই ট্রাইব্যুনালে নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর ১৭(১) ধারায় সায়রা বানুর বিরুদ্ধে মামলা দায়ের করেন মাহবুবুল। অভিযোগে মাহবুবুল বলেন, ‘সৎ মা হয়ে বাবার সম্পত্তি থেকে বঞ্চিত করার জন্য সায়রা বানু মিথ্যা মামলা দিয়ে তাকে হয়রানি করেছিলেন।’ সেই অভিযোগ আমলে নিয়ে আদালত এই রায় দেন।

ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট জিকো বড়ুয়া সারাবাংলাকে জানান, নারী নির্যাতনের মিথ্যা মামলা করে হয়রানি করার অভিযোগে দায়ের করা মামলায় সায়রা বানুকে আদালত তিন বছর সশ্রম কারাদণ্ডসহ ২০ হাজার টাকা জরিমানা করেছেন। একইসঙ্গে আদালত তাকে অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন। সাজা পরোয়ানামূলে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

সারাবাংলা/আইসি/এমও

নারীর কারাদণ্ড মিথ্যা মামলা যৌন নির্যাতন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর