Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উত্তরা থেকে মতিঝিলে ছুটতে প্রস্তুত মেট্রোরেল, চলছে ট্রায়াল

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২৩ ০৮:৩০

ঢাকা: বর্তমানে উত্তরা-আগারগাঁও পর্যন্ত নিয়মিত চলাচল করছে মেট্রোরেল। সরকারের অঙ্গীকার ছিল এ বছরই উত্তরা-মতিঝিল মেট্রোরেল চালু করবে। সেই অঙ্গীকার পূরণ হতে যাচ্ছে আসছে ২৯ অক্টোবর। সবকিছু ঠিক থাকলে ওই দিন মতিঝিল পর্যন্ত চলবে মেট্রোরেল। এই পর্যন্ত চালু হলে উত্তরা থেকে মতিঝিল ২০ কিলোমিটারে যোগাযোগের নতুন অধ্যায়ের সূচনা হবে, যা প্রাথমিক পরিকল্পনায় ছিলো। ডিএমটিসিএল’র কর্মকর্তারা জানিয়েছেন, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশে চালুর জন্য শনিবার (১৪ অক্টোবর) থেকে ট্রায়াল শুরু হয়েছে, যা চলবে উদ্বোধনের দিন পর্যন্ত।

যানজট কমিয়ে মানুষের যাতায়াত সহজ করার লক্ষ্যে রাজধানী ঢাকাতে মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেয় সরকার। উড়াল-পাতাল মিলিয়ে মোট পাঁচটি প্রোজেক্টে এই উদ্যোগ বাস্তবায়নের পরিকল্পনা করা হয়। আর এই উদ্যোগের শুরু হয় এমআরটি লাইন-৬ এর হাত ধরে। এমআরটি লাইন-৬ এর আওতায় উত্তরা-মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার রেলপথ নির্মাণের কথা ছিলো প্রাথমিক পরিকল্পনায়। পরে তা সংশোধন করে কমলাপুর পর্যন্ত টেনে নেওয়া হয়। ফলে পথের দূরত্ব দাঁড়ায় ২১ দশমিক ২৬ কিলোমিটারে।

ডিএমটিসিএল দেওয়া তথ্যানুযায়ী, এমআরটি লাইন-৬ বাস্তবায়ন হচ্ছে ৮ ধাপে। প্রথম ধাপে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটারের কাজ শেষ করা হয়। এই পৌনে ১২ কিলোমিটারের প্রধান ডিপো তৈরি হয় উত্তরার দিয়াবাড়িতে। এরপর আগারগাঁও পর্যন্ত পথে মোট নয়টি স্টেশন নির্মাণ করা হয়। এসব কাজ শেষ করে গত বছরের ২৮ ডিসেম্বর এই পৌনে ১২ কিলোমিটার মেট্রোপথে যাত্রী পরিবহনের জন্য উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের একদিন পর থেকে যাত্রী পরিবহন করছে মেট্রোরেল। এরপর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সোয়া ৮ কিলোমটারের নির্মাণ কাজও শেষের পথে। যা এখন চালুর অপেক্ষায়।

সড়ক ও মহাসড়ক বিভাগ সূত্র জানিয়েছে, উদ্বোধনের জন্য ট্রায়াল শুরু হয়েছে। প্রতিদিনই ট্রায়াল হচ্ছে। মতিঝিল অংশে কাজ নিয়োজিত কর্মীরা জানিয়েছেন, ওপরের কাজ প্রায় শেষ, এখন শুধু যাত্রী ওঠানামার স্থানের কাজ বাকি। সেটাও নির্ধারিত সময়ে শেষ হয়ে যাবে। জানা গেছে, প্রাথমিকভাবে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত তিনটি স্টেশনে থামবে মেট্রোরেল। এই অংশে তিন ঘণ্টা চলাচল করবে ট্রেন। আগামী তিন মাসের মধ্যে সবগুলো স্টেশন চালুর পাশাপাশি ট্রেন পূর্ণাঙ্গ সময় চলবে।

আগামী ২০ অক্টোবর মেট্রোরেলের দ্বিতীয় অংশ চালুর কথা থাকলেও তা সম্ভব হয়নি। এখন ২৯ অক্টোবর উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী। সেভাবেই প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ডিএমটিসিএল’র ওয়েবসাইটে দেওয়া সেপ্টেম্বরের অগ্রগতি প্রতিবেদন অনুযায়ী, এমআরটি লাইন-৬ এর প্যাকেজ-৫ এ আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সোয়া ৮ কিলোমিটারের সার্বিক বাস্তব অগ্রগতি ৯৩ দশমিক ৭১ শতাংশ। বাকি কাজ উদ্বোধনের আগেই শেষ হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। তারা বলছেন, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত অংশ চালু হলে মেট্রোরেলে চলাচল বাড়বে। নগরবাসী গাড়ি ছেড়ে মেট্রোতে চলাচল করবেন। এতে শহরের যানজট ও বায়ুদূষণ কমবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সূত্র জানিয়েছে, সময়সূচি অনুযায়ী উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগারগাঁও থেকে ট্রেনে চড়ে মতিঝিল যাবেন। সেখানে নামফলক উন্মোচন করবেন। এরপর ট্রেনে চড়ে ঢাকা বিশ্ববিদ্যালয় মেট্রো স্টেশনে নেমে সোহরাওয়ার্দী উদ্যানের সুধী সমাবেশে বক্তব্য দেবেন।

সারাবাংলা/জেআর/পিটিএম

২০ কিমি উত্তরা-মতিঝিল প্রস্তুত মেট্রোরেল


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর