Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পিরোজপুরের দুটি আসনের সীমানা পুনর্নির্ধারণে হাইকোর্টের রায় বহাল

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২৩ ১৪:২৮

ঢাকা: পিরোজপুর-১ এবং পিরোজপুর-২ সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ করে প্রকাশিত গেজেট বৈধ বলে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

সোমবার (১৬ অক্টোবর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বেঞ্চ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আবেদন খারিজ করে দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এম কে রহমান ও মোস্তাফিজুর রহমান খান ও মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।।

গত ৩ সেপ্টেম্বর পিরোজপুর ১ ও ২ আসনের সীমানা পুনর্নির্ধারণ করে প্রকাশিত গেজেট কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে জারি করা রুল খারিজ করে রায় দেন হাইকোর্ট।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ খারিজ করে রায় দেন।

রায়ে আদালত বলেছেন, নির্বাচন কমিশন আইন অনুযায়ী সীমানা পুনঃনির্ধারণ করেছেন। আইনের কোনো ব্যত্যয় হয়নি।

রায়ে ইন্দুরকানি উপজেলাকে পিরোজপুর-১ আসনের সঙ্গে যুক্ত করা এবং পিরোজপুর-১ আসনে থাকা নেছারাবাদ উপজেলাকে পিরোজপুর-২ আসনের সঙ্গে যুক্ত করে নির্বাচন কমিশনের সীমানা পুনর্নির্ধারণের সিদ্ধান্তকে বৈধ ঘোষণা করেছেন আদালত।

এর আগে এ সংক্রান্ত নির্বাচন কমিশনের গত ১ জুনের প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন পিরোজপুরের কাউখালীর বাসিন্দা আবু সাঈদ মিয়া, ভান্ডারিয়া পৌরসভার বাসিন্দা মো. কায়কোবাদ, মো. আহসানুল কিবরিয়া, ইন্দুরকানী উপজেলার বাসিন্দা আক্তারুজ্জামান, নেছারাবাদ উপজেলার বাসিন্দা নাজমুল ইসলাম শরীফ।

ওই দুটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে ৩০ জুলাই হাইকোর্ট রুল দেন।

দুই সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়। এরপর রুল খারিজ করে গত ৩ সেপ্টেম্বর রায় দেন হাইকোর্ট। পরে রিটকারীরা রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন।

উল্লেখ্য, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের নির্বাচনী আসন পিরোজপুর-১ ও সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর নির্বাচনী আসন পিরোজপুর-২ আসন।

সারাবাংলা/কেআইএফ/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর