Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৈত্রী সুপার থারমাল পাওয়ার প্ল্যান্টের দ্বিতীয় ইউনিট উদ্বোধন

স্পেশাল করেসপন্ডেন্ট
১ নভেম্বর ২০২৩ ১৮:০৩

ঢাকা: বাংলাদেশ-ভারত মৈত্রী সুপার থারমাল পাওয়ার প্ল্যান্টের দ্বিতীয় ইউনিট উদ্বোধন করা হয়েছে। বুধবার (১ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে যৌথভাবে এটি উদ্বোধন করেন।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও ভারতের এনটিপিসি লিমিটেডের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড (বিআইএফপিসিএল) ৬৬০ মেগাওয়াট করে ২টি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে।

এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার। প্রকল্পের অর্থায়নকারী (ঋণদাতা) প্রতিষ্ঠান ভারত এক্সিম ব্যাংক। বিদ্যুৎকেন্দ্রটি স্থাপনের জন্য ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেড-এর সঙ্গে ইপিসি চুক্তি সই হয়েছে। বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিট চালু হয় ২০২২ সালের ২৩ ডিসেম্বর। আর দ্বিতীয় ইউনিট পূর্ণ লোড অপারেশন অর্জন করে চলতি বছরের ২৪ অক্টোবর।

উদ্বোধন শেষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ‘এই বিদ্যুৎকেন্দ্রটি প্রতিযোগিতামূলক মূল্যে বিদ্যুৎ সরবরাহের মাধ্যমে জ্বালানি নিরাপত্তা সুসংহত করবে এবং বিদ্যুৎ উৎপাদনের অন্যান্য ব্যয়বহুল জ্বালানির ওপর নির্ভরতা কমাবে। প্রকল্পটি বাংলাদেশের গ্রিড স্ট্যাবিলিটি নিশ্চিতের পাশাপাশি সাশ্রয়ী, মানসম্পন্ন ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে ভূমিকা রাখবে।’

তিনি বলেন, ‘প্রকল্প এলাকায় ১ লাখ ১৬ হাজার বৃক্ষরোপণ করা হয়েছে। প্রকল্পের আশেপাশের এলাকায় পরিবেশসংক্রান্ত প্যারামিটার মনিটরিংয়ের জন্য ‘সিএজিআইএস’ নামক প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া হয়েছে।’

সারাবাংলা/জেআর/পিটিএম

মৈত্রী সুপার থারমাল পাওয়ার প্ল্যান্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর