Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রার্থীর প্রোটেকশন পোলিং এজেন্টকে দিতে হবে, ইসি পারবে না’

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ নভেম্বর ২০২৩ ২০:৫৫

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনে প্রার্থীকে নিরাপত্তা পোলিং এজেন্টকে দিতে হবে এটা আমরা ঢাকা থেকে বসে দিতে পারব না।

শনিবার (৪ নভেম্বর) রাজধানীর আগারগাঁও নির্বাচনে ভবনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে দুই ধাপের সংলাপ শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এর আগে সকালে ২২টি এবং বিকেলে ২২টি মোট ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলকে সংলাপে ডাকলেও ১৩টি করে ২৬টি দল সংলাপে অংশ নেয়। ১৮টি দল আলোচনায় অংশ নেয়নি। সিইসির সভাপতিত্বে এতে চার কমিশনার, ইসি সচিবসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সিইসি বলেন, অনেকেই মনে করেন নির্বাচন কমিশন (ইসি) এককভাবে একটা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষে নির্বাচন করে দিবে। আসলে নির্বাচন কমিশনের সামর্থ্য অনেক সীমিত। আমরা নির্বাচনটা আয়োজন করি কিন্তু পরিচালনার দায়িত্বটা আমাদের হস্তান্তর করে দিতে হয়। যদিও তাদের ওপর আমাদের কড়া নজরদারি থাকবে।

পোলিং এজেন্টদের দায়িত্ব স্মরণ করিয়ে দেওয়ার জন্য দলগুলোকে পরামর্শ দিয়ে সিইসি বলেন, কোনো প্রার্থী যদি কোনো আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন, তাহলে সেই আসনের প্রতিটি কেন্দ্রে অবশ্যই পোলিং এজেন্ট দিতে হবে। পোলিং এজেন্ট দিয়ে তাদের অবশ্যই স্ব স্ব স্বার্থ রক্ষা করতে হবে। পোলিং এজেন্ট যদি পারচেজ হয়ে যায়, আমার করার কিছু থাকবে না। পোলিং এজেন্ট যদি আপনাদের (প্রার্থী) প্রোটেক্ট করতে না পারে, আমরা ঢাকা থেকে প্রোটেক্ট করতে পারব না।

সংসদ নির্বাচনে সামনে রেখে ‘স্পেস ও টাইম’ সীমিত উল্লেখ করে কাজী হাবিবুল আউয়াল বলেছেন, রাজনৈতিক দলগুলোর বিবদমান সঙ্কট নিরসনে নির্বাচন কমিশনের কোনো ম্যান্ডেট নেই। দলগুলোকেই নিজেদের মধ্যে আলোচনা করে সঙ্কটের সমাধান করে অনুকূল পরিবেশ তৈরি করে দিতে হবে।

বিজ্ঞাপন

বিএনপিকে ভোটে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন,আপনাদের অংশগ্রহণ প্রত্যাশা করি। কেউ পছন্দ করুক বা না করুক। আপনারা আসুন। কিভাবে আসবে, সে কোর্সটা আমরা চার্ট করে দিতে পারবো না।

সিইসি বলেন, ২৬টি দল আলোচনায় অংশ নিয়েছে। আলোচনা যথেষ্ট ইতিবাচক ছিল। পরিবেশ নিয়ে কেউ কেউ বলেছেন, অধিকাংশই আমাদের অবস্থানটা বুঝেছেন; নির্বাচনের পরিবেশটা অনুকূল নয়, কিছু কিছু দল এখনও অংশ নিতে পারছে না। আমরা সেটা স্বীকার করেছি।

নির্বাচনে পরিবেশ অনুকূল-প্রতিকূল হওয়াটা আপেক্ষিক মন্তব্য করে কাজী হাবিবুল আউয়াল বলেন, আর রাজনৈতিক যে সঙ্কটগুলো আছে আমরা বলেছি সেগুলো সম্পর্কে আমাদের প্রত্যাশা সব সময় ইতিবাচক। কিন্তু সেই সঙ্কট নিরসন করার সামর্থ্যটা আমাদের নেই বা আমাদের সে ম্যান্ডেটও নেই। আমরাও বলেছি- আপনারাও নিজেদের মধ্যে চেষ্টা করতে পারতেন।

তিনি বলেন, আমাদের নির্বাচন বিষয়ে আমাদের রাজনীতিতে বিদেশিরা এসে অনেক পরামর্শ দিচ্ছেন। অথচ আপনারা দিতে পারছেন না। রাজনৈতিক, নেতৃবৃন্দ হিসেবে এ দায়িত্বটা নিতে পারতেন। বারংবার চেষ্টা করতে পারতেন, নিজেদের মধ্যে সংলাপ করে একটা অনুকূল পরিবেশ সৃষ্টি করতে পারতেন।

ভোটকে সামনে রেখে সময়ও ফুরিয়ে আসছে উল্লেখ করে সিইসি বলেন, আমরা স্পষ্টভাবে বলেছি-আমাদের স্পেস এবং টাইমটা সীমিত। আমরা কিন্তু অনেক বেশি স্পেস নিয়ে কাজ করতে পারি না। আমাদের জন্য সময়সীমা সংবিধানে নির্ধারণ করে দেওয়া হয়েছে। এরমধ্যে আমাদের নির্বাচন করতে হবে।

তিনি আরও বলেন, আমাদের পাশেও খুব বেশি স্পেস নেই, সামনেও খুব বেশি স্পেস নেই। পেছনেও খুব বেশি স্পেস নেই। আশা করি, আমাদের বক্তব্য তারা অনুধাবন করতে পেরেছেন। তাদের বক্তব্য হৃদয়ঙ্গম করতে পেরেছি।

সারাবাংলা/জিএস/এনইউ

টপ নিউজ পোলিং এজেন্ট প্রার্থী সিইসি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর