Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উত্তরা-মতিঝিল ছুটছে মেট্রোরেল, প্রথম দিনেই উপচে পড়া ভিড়

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ নভেম্বর ২০২৩ ১৩:০৪

মেট্রোরেল। ফাইল ছবি

ঢাকা: উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত প্রথমবারের মতো যাত্রী নিয়ে চলছে মেট্রোরেল। প্রথম দিনেই মেট্রোরেল ছিল যাত্রী পরিপূর্ণ। উত্তরা উত্তর থেকে সকাল সাড়ে ৭টায় মতিঝিলের উদ্দেশে ছাড়ে প্রথম মেট্রোরেল। ৭টা ৩৭ মিনিটে সেটি ছাড়ে পল্লবী থেকে। আর ৮টা ২ মিনিটে মতিঝিলে পৌঁছায় রেলটি। মাত্র ৩২ মিনিটে মতিঝিল আসতে পেরে আনন্দিত, উচ্ছ্বসিত যাত্রীরা।

এর আগে, শনিবার (৪ নভেম্বর) আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর রোববার (৫ নভেম্বর) থেকে বাণিজ্যিকভাবে যাত্রী চলাচল শুরু হয়।

রোববার (৫ নভেম্বর) সকালে উত্তরা থেকে ছেড়ে আসা প্রথম মেট্রোটি ছিল যাত্রীতে কানায় কানায় পূর্ণ। যাত্রীরা জানান, অবরোধের কারণে সড়কে গণপরিবহন কম থাকায় মেট্রোরেলে যাতায়াত বেছে নিয়েছেন তারা।

সিটি ব্যাংকে কর্মরত ফয়সাল আহমেদ সারাবাংলাকে বলেন, মিরপুর অংশে মেট্রোরেল চালু হলেও মতিঝিল পর্যন্ত না হওয়ায় মেট্রোরেলে যাতায়াত করা যাচ্ছিল না। এবার মতিঝিল পর্যন্ত চালু হওয়ায় বেশ স্বস্তি নিয়ে আসতে পেরেছি।

একই কথা বলেছেন শেওড়া পাড়া থেকে মতিঝিলে আসা নাসরিন আক্তার। তিনি বলেন, শেওড়াপাড়া নিজের বাড়ির কাছে স্টেশন থাকা সত্ত্বেও অফিস করেছি সিএনজি বা বাসে করে। এবার মেট্রোরেলে একদম অফিসের কাছে এসে নেমেছি। বেশ ভালো লাগছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. এম এন এ সিদ্দিক সারাবাংলাকে বলেন, প্রথম দিনে বেশ সাড়া পাওয়া যাচ্ছে। হয়তো অবরোধের কারণে রাস্তায় অন্যান্য গাড়ি কম, সেটাও কারণ হতে পারে। আমরা আগেও বলেছি মেট্রো পুরোপুরি চালু হলে এর সুবিধা পাওয়া যাবে। উত্তরা থেকে যে যাত্রী বাসে আসতে দুই থেকে তিন ঘণ্টা সময় লেগে যেত, সেখানে ২০/৩০ মিনিটের মধ্যে গন্তব্যে পৌঁছে যাচ্ছেন।

এমআরটি লাইন-৬ এর আওতায় রাজধানীর উত্তরা থেকে মতিঝিল হয়ে কমলাপুর পর্যন্ত মোট ২১ দশমিক ২৬ কিলোমিটার লাইন নির্মাণ করা হচ্ছে। প্রাথমিক পরিকল্পনায় মতিঝিলের বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার থাকলেও পরে ১ দশমিক ১৬ কিলোমিটার লাইন বাড়ানো হয়,  যার নির্মাণ কাজ এখন চলছে।

গত বছরের ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মোট ১১ দশমিক ৭৩ কিলোমিটারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার একদিন পর ২৯ ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে এই পথে মেট্রোরেল চলাচল করছে। এবার দ্বিতীয় পর্যায়ে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ৮ দশমিক ৭২ কিলোমিটারের কিছু পথে মেট্রো চলাচলের জন্য খুলে দেওয়া হলো।

গত শনিবার (৪ নভেম্বর) আগারগাও-মতিঝিল অংশ উদ্বোধন উপলক্ষে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল বন্ধ রাখা হয় । রোববার (৫ নভেম্বর) থেকে যথারীতি মেট্রো চলাচল শুরু হয়। বর্তমানে সকাল সাড়ে ৭টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত মতিঝিল-উত্তরা পর্যন্ত চলছে মেট্রোরেল। আর উত্তরা থেকে মতিঝিলের উদ্দেশে শেষ ট্রেন ছাড়ছে সকাল ১১টায়। তবে উত্তরা-আগারগাঁও অংশে আগের মতোই চলছে মেট্রোরেল। মতিঝিল থেকে আগারগাঁও অংশে শুধুমাত্র মতিঝিল, বাংলাদেশ সচিবালয় এবং ফার্মগেট মেট্রোরেল স্টেশন বর্তমানে চালু হয়েছে। ধাপে ধাপে বাকি সব স্টেশন চালু হবে এবং সময়ও বাড়বে।

সারাবাংলা/জেআর/ইআ/আইই

উত্তরা-মতিঝিল উপচে পড়া ভিড় মেট্রোরেল


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর