Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাইডেন-শি জিনপিং বৈঠক বুধবার

আন্তর্জাতিক ডেস্ক
১০ নভেম্বর ২০২৩ ২২:৩৩

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বহুল প্রত্যাশিত বৈঠক আগামী বুধবার (১৫ নভেম্বর) অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিস্কোকে শহরে দুই নেতা বৈঠক করবেন। বাইডেন প্রশাসনের দুই ঊর্ধ্বতন কর্মকর্তার বরাতে আন্তর্জাতিক গণমাধ্যমে এ খবর এসেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ নিয়ে দ্বিতীয়বার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন।

বিজ্ঞাপন

মার্কিন কর্মকর্তারা জানান, এই বৈঠকের এজেন্ডা হবে ব্যাপক। তাদের আলোচনায় থাকবে ইসরাইল-হামাস যুদ্ধ, তাইওয়ান, ইউক্রেনের যুদ্ধ এবং নির্বাচনে হস্তক্ষেপের মতো বিষয়গুলো।

চলতি বছরের শুরুতে দুই ক্ষমতাধর দেশের সম্পর্কে ব্যাপক অবনতি ঘটে। যুক্তরাষ্ট্রের আকাশে চীনের নজরদারি বেলুন উড়ে আসার পর সম্পর্ক তলানিতে নামে।

এর আগে, গত বছরে মার্কিন প্রতিনিধি পরিষদের তৎকালীন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জেরে দুই দেশের মধ্যে সামরিক যোগাযোগ বন্ধ করে দেয় চীন।

জো বাইডেন চীনের সঙ্গে কূটনৈতিক ও সামরিক যোগাযোগের এই চ্যানেলগুলো পুনরায় চালু করার জন্য সংকল্পবদ্ধ। তবে শি জিনপিং এ ব্যাপারে অনিচ্ছুক বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

একজন কর্মকর্তা বলেন, সম্পর্কটি এখন পাঁচ বা ১০ বছর আগের সম্পর্ক নয়। এখনকার লক্ষ্য হলো, প্রতিযোগিতার ঝুঁকি ব্যবস্থাপনা, সংঘর্ষ ঝুঁকি ঠেকানো এবং যোগাযোগের চ্যানেলগুলো চালু করা।

সারাবাংলা/আইই

জো বাইডেন টপ নিউজ শি জিনপিং

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর