Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার হচ্ছে না রাসমেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ নভেম্বর ২০২৩ ১৭:৩৮

বাগেরহাট: সুন্দরবন সংলগ্ন দুবলার চরের আলোরকোলে ২৫ নভেম্বর থেকে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী শত বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব। তবে জীববৈচিত্র্য সংরক্ষণের স্বার্থে এবারও পুণ্যার্থী ছাড়া অন্যদের ওই সময় সুন্দরবনে ভ্রমণ বন্ধ থাকবে, উৎসবকে ঘিরে হচ্ছে না রাসমেলাও।

রোববার (১২ নভেম্বর) দুপুরে বাগেরহাট জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ‘রাস পূর্ণিমা পূজা ও পুণ্যস্নান উপলক্ষে প্রস্তুতিমুলক সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পুলিশ সুপার, বিভাগীয় বন কর্মকর্তা ও রাস উৎসব কমিটিসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

সভায় তিন দিনব্যাপী ঐতিহ্যবাহী এ ‘রাস পূর্ণিমা পূজা ও পুণ্যস্নান অনুষ্ঠিত হবে শুধু হিন্দু সম্প্রদায়ের জন্য। জীববৈচিত্র্য সংরক্ষণের স্বার্থে এবারও পুণ্যার্থী ছাড়া অন্যদের ওই সময় সুন্দরবনে ভ্রমণ বন্ধ থাকবে, উৎসবকে ঘিরে হবে না রাসমেলা বলে সিন্ধান্ত নেওয়া হয়।

রাস উৎসব শ্রীকৃষ্ণের ব্রজলীলার অনুকরণে বৈষ্ণবীয়ভাব ধারায় অনুষ্ঠিত ধর্মীয় উৎসব। শ্রীকৃষ্ণের রসপূর্ণ অর্থাৎ তাত্ত্বিক রসসমৃদ্ধ কথাবস্তুকে রাসযাত্রার মাধ্যমে জীবাত্মার থেকে পরমাত্মায় রূপান্তরিত করতে হিন্দু সম্প্রদায়ের লোকজন এ উৎসব পালন করে থাকে। হিন্দু সম্প্রদায়ের লোকজন বঙ্গোপসাগরের চর আলোরকোল এলাকায় বসে পূর্ণিমার জোয়ারে স্নান করে, যেন তাদের সব পাপ মোচন হয়।

সারাবাংলা/একে

বাগেরহাট রাস উৎসব রাসমেলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর