Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নোয়াখালীতে হাসপাতালের অনিয়মের প্রতিবাদে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৪ নভেম্বর ২০২৩ ১৮:৫৪

নোয়াখালী: ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতাল নতুন ভবন দ্রুত নির্মাণের দাবিতে মানববন্ধন ও সমাবেশে অনুষ্ঠিত হয়েছে। রোগীদের দুর্ভোগ ও অব্যবস্থাপনা নিরসনেরও দাবি জানান হয়। এছাড়া রোগীবন্ধব সেবা নিশ্চিত করতে সিন্ডিকেট ভাঙার আহ্বান মানববন্ধনে অংশ নেওয়া ব্যক্তিরা।

মঙ্গলবার (১৪ নভেম্বর) জেলা শহর মাইজদীর টাউন হল মোড়ে নাগরিক অধিকার আন্দোলন নোয়াখালী মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে। সংগঠনের আহ্বায়ক অ্যাডভোকেট কাউসার নিয়াজীর সভাপতিত্বে সদস্য সচিব জামাল হোসেন বিষাদের সঞ্চালনায় সমাবেশে সংহতি দেন- বীর মুক্তিযোদ্ধা তারকেশ্বর নান্টু, অ্যাডভোকেট আজিজুল হক বকশী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মাসুদ কাইয়ুম, কবি ও গবেষক ম. পানাউল্যাহ ও খুরশিদ আলম রাব্বানী প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতাল জেলার প্রায় ৪০ লাখ মানুষের চিকিৎসা সেবার অন্যতম আশ্রয়স্থল। স্বচ্ছল পরিবারগুলো বেসরকারি হাসপাতালগুলোয় চিকিৎসা সেবা গ্রহণ করলেও দরিদ্র মানুষের পক্ষে বেসরকারি হাসপাতালে চিকিৎসা নেওয়া সম্ভব না। কিন্তু সদর হাসপাতালে ওষুধ সংকট, পরীক্ষা-নিরীক্ষা যন্ত্রপাতি বিকল থাকা, ডাক্তার-নার্সদের সেবা প্রদানে অনীহা, গত তিন বছর ধরে টিনশেডের খুপরি কক্ষে ও ফ্লোরেই গাদাগাদি করে সেবা নিতে হচ্ছে রোগীদের। লোকবল সংকটের কারণে হাসপাতালের অভ্যন্তর ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে।

বক্তারা বলেন, নামে ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতাল হলেও এখানে লোকবল রয়েছে ১৫০ শয্যার। যারা কর্মরত রয়েছেন তারাও আন্তরিকতার সঙ্গে সেবা দিচ্ছে না। রোগী ও স্বজনদের সঙ্গে অশোভন আচরণ করছেন চিকিৎসক। নার্স ও চতুর্থ শ্রেণির কর্মচারীরা। অথচ জনপ্রতিনিধি ও প্রশাসন এসব দেখেও না দেখার মতো রয়েছেন। আর সব দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। রোগীবন্ধব সেবা নিশ্চিত করতে সিন্ডিকেট ভাঙার আহ্বান জানান তারা।

তারা আরও বলেন, জেলা প্রশাসন, গণপূর্ত বিভাগ ও হাসপাতাল কর্তৃপক্ষ দ্রুত ভবন নির্মাণ কাজ শেষ করতে সমন্বিত উদ্যোগ গ্রহণ করবে বলে মনে করি। একইসঙ্গে হাসপাতালের অব্যবস্থাপনা নিরসন করে সুন্দর, পরিচ্ছন্ন পরিবেশে এবং আন্তরিকতার সঙ্গে সাধারণ মানুষকে সেবা দেবে হাসপাতাল কর্তৃপক্ষ।

এ বিষয়ে নোয়াখালী জেলা প্রশাসক, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী ও ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ককে স্মারকলিপি দেয়া হবে বলে জানান আয়োজকরা।

এ সময় সংহতি জানিয়ে বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী, বিভিন্ন পেশাজীবী, স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ওয়ারিয়র্স, প্রথম আলো বন্ধুসভা, নিরাপদ নোয়াখালী চাই ও স্বেচ্ছাসেবী নোয়াখালী প্রতিনিধিরা এই মানববন্ধন ও সমাবেশে অংশ নেন।

সারাবাংলা/বিএস/এনএস

নোয়াখালী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর