Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বার্নিকাটের গাড়িবহরে হামলা: ইশতিয়াক মাহমুদের বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ নভেম্বর ২০২৩ ১২:৪৪

ঢাকা: ২০১৮ সালে সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্সা বার্নিকাটের গাড়িবহরে হামলায় সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের শ্যালক মোহাম্মদ ইশতিয়াক মাহমুদের বিরুদ্ধে চার্জগঠন করেছেন আদালত। চার্জগঠনের ফলে তার বিরুদ্ধে অনুষ্ঠানিকভাবে বিচার শুরু হলো।

রোববার (১৯ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন মাজিস্ট্রেট মোহাম্মদ নুরুল হুদা চৌধুরীর আদালত আসামির অব্যাহতির আবেদন না মঞ্জুর করে চার্জগঠনের আদেশ দেন। একই সঙ্গে সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ৬ ডিসেম্বর পরবর্তী তারিখ ধার্য করেছেন।

আসামি পক্ষের আইনজীবী গাজী ফয়সাল ইসলাম চার্জগঠনের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ইতোমধ্যে এ মামলায় ৮ আসামির বিরুদ্ধে চার্জগঠন করে সাক্ষ্য গ্রহণ হয়েছে। ছয়জন সাক্ষীর সাক্ষ্য হয়েছে

আদালত বলেছেন, আমরা চাইলে ওই ছয় সাক্ষীকে জেরা করতে পারব। আগামী ৬ ডিসেম্বর মামলাটি সাক্ষ্যের জন্য রেখেছেন আদালত।

মামলার অপর আসামিরা হলেন- মোহাম্মদপুর থানা ছাত্রলীগের সভাপতি নাইমুল হাসান ওরফে রাসেল, ফিরোজ মাহমুদ, মীর আমজাদ হোসেন, সাজু ইসলাম, রাজীবুল ইসলাম, শহিদুল আলম খান, সিয়াম ও অলি আহমেদ।

গত ১৯ সেপ্টেম্বর মোহাম্মদপুর থানার আদালতের সাধারণ নিবন্ধন শাখায় মোহাম্মদ ইশতিয়াক মাহমুদকে আসামি করে মামলায় সম্পূরক চার্জশিট জমা দেন ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি)। এরপর, ৪ অক্টোবর ছাত্রলীগ নেতাসহ নয়জনের বিরুদ্ধে ডিবি পুলিশের দেওয়া সম্পূরক চার্জশিট গ্রহণ করেন আদালত।

২০১৮ সালের ১০ আগস্ট রাতে মার্সা বার্নিকাটের গাড়িবহরে হামলার ঘটনায় ড. বদিউল আলম মজুমদার বাদী হয়ে মোহাম্মদপুর থানায় মামলাটি দায়ের করেন। মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক মো. আব্দুর রউফ ২০২১ সালের ১৮ জানুয়ারি ৯ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। এরপর ২০২২ সালের ১ মার্চ নয় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

২০২২ সালের ২৮ মার্চ এ মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়। গত ৪ ডিসেম্বর এ মামলায় ছয়জনের সাক্ষ্যগ্রহণ হয়। পরে দেখা যায়- এদের মধ্যে সাক্ষী ড. বদিউল আলম মজুমদার, খুশি বেগম ও মাহবুবুল আলম মজুমদার তাদের জবানবন্দিতে জনৈক ইশতিয়াক মাহমুদের নাম উল্লেখ করেন। পরবর্তীতে গত ২৭ ডিসেম্বর আদালত এ মামলাটি সাক্ষ্যগ্রহণ পর্যায় থেকে উত্তোলন করে অধিকতর তদন্তের স্বার্থে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য ঢাকার সিএমএম বরাবর প্রেরণ করেন। চলতি বছরের ১ জানুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রেজাউল করিম চৌধুরীর আদালত মামলাটি অধিকতর তদন্তের আদেশ দেন।

সারাবাংলা/এআই/ইআ

মার্শা বার্নিকাট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর