Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি বিএনপির

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ নভেম্বর ২০২৩ ১৬:৩১

ঢাকা: সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবি এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে ফের ৪৮ ঘণ্টার অবরোধ ডেকেছে বিএনপি। আগামী রোববার (২৬ নভেম্বর) ভোর ৬টা থেকে মঙ্গলবার (২৮ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত এই কর্মসূচি পালিত হবে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ও সরকার পতনের দাবিতে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন চালিয়ে যাওয়া গণতন্ত্র মঞ্চ, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ লেবার পার্টি ও ১২ দলীয় জোটসহ বিএনপির সমমনা দলগুলোও ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে।

এর আগে, গত ২৮ অক্টোবর বিএনপি ঢাকায় মহাসমাবেশ কর্মসূচি ঘোষণা করেছিল। সেদিন দিনভর দফায় দফায় বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পুলিশকে পিটিয়ে হত্যা, বাসে আগুন, প্রধান বিচারপতির বাসভবনে হামলা, পুলিশ চেকপোস্টে আগুন ও ভাঙচুরের মতো ঘটনা ঘটে। পরদিন গ্রেফতার করা হয় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে।

দলের শীর্ষ নেতাসহ বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের গ্রেফতার ও হয়রানির প্রতিবাদে ৩১ অক্টোবর থেকে টানা তিন দিন সর্বাত্মক অবরোধের ডাক দিয়েছিল বিএনপি। ওই তিন দিনেও বিপুলসংখ্যক নেতা-কর্মীকে গ্রেফতার ও নির্যাতনের অভিযোগে ৫ ও ৬ নভেম্বর অবরোধ ঘোষণা করেছিল তারা। এর পর একদিন বিরতি দিয়ে ফের ৮ ও ৯ নভেম্বর অবরোধ পালন করছে তারা। এর পর দুই দিন বিরতি দিয়ে ১২ ও ১৩ নভেম্বর অবরোধ পালন করে বিএনপি। ১৩ নভেম্বর অবরোধ চলাকালে ফের ১৫ নভেম্বর ভোর থেকে ১৭ নভেম্বর ভোর ৬টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টার অবরোধের ডাক দেয় তারা। এর পর ১৯ ও ২০ নভেম্বর টানা ৪৮ নভেম্বর হরতাল পালন করে বিএনপি। এর পর একদিন বিরতি দিয়ে ২২ ও ২৩ নভেম্বর অবরোধ দেয় বিএনপি।

ষষ্ঠ ধাপে ডাকা বিএনপির অবরোধ কর্মসূচি এখনও চলমান রয়েছে। এ অবরোধ কর্মসূচি আগামীকাল শুক্রবার সকাল ৬টায় শেষ হবে। এরপর দুই দিনের বিরতি দিয়ে আগামী রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬ টা পর্যন্ত অবরোধ কর্মসূচি পালন করবে দলটি। এটি টানা সপ্তম দফার অবরোধ।

সারাবাংলা/এজেড/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর